জানুয়ারিতে নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ

বিশ্বকাপ থেকে বাজে পারফরম্যান্স করে ফিরে আসার পর বসে থাকার সুযোগ নেই বাংলাদেশের ক্রিকেটারদের। কয়েকদিনের মধ্যেই বাংলাদেশে সিরিজ খেলতে পৌঁছে যাবে পাকিস্তান ক্রিকেট দল। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ শেষ করার পরই টাইগারদের প্রস্তুতি নিতে হবে নিউজিল্যান্ড সফরের জন্য।

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে, জানুয়ারির শুরুর দিকেই বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলবে তারা। অর্থ্যাৎ, টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে জানুয়ারিতেই নিউজিল্যান্ড সফরে যাবে টাইগাররা।

বাংলাদেশের বিপক্ষে সিরিজ শেষ করার পরই কিউইরা দক্ষিণ আফ্রিকাকে স্বাগত জানাবে এবং তাদের বিপক্ষেও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। কোভিড-১৯ সংক্রান্ত কোয়ারেন্টাইন নিয়ম-নীতির কারণে আগে থেকেই একই সঙ্গে দুটি সিরিজের সূচি ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

জানুয়ারির শুরুতেই মাউন্ট মঙ্গানুই এবং ক্রাইস্টচার্চে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে কিউইরা। এরপর ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে হ্যাগলি ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শুরু করবে তারা। দ্বিতীয় টেস্ট খেলবে ওয়েলিংটনে।

এই চারটি টেস্টই হবে নিউজিল্যান্ডের প্রথম টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপ শিরোপা রক্ষার মিশনের শুরু। চলতি বছরের জুনে ভারতকে হারিয়ে প্রথম টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল নিউজিল্যান্ড।

দক্ষিণ আফ্রিকা সিরিজের পর অস্ট্রেলিয়াকে নিয়ে মার্চে তারা ট্রান্স-তাসমান সী সংক্ষিপ্ত ফরম্যাটের সিরিজ আয়োজন করবে তারা। এরপর নেদারল্যান্ডসের বিরুদ্ধে একটি টি-টোয়েন্টি এবং তিনটি একদিনের ম্যাচ খেলবে নিউজিল্যান্ড। এর মধ্যদিয়ে এপ্রিলে মৌসুম শেষ করবে।

সাধারণ, নিউজিল্যান্ডের মৌসুম শুরু হয় ডিসেম্বর থেকে। কিন্তু বিশ্বকাপের পর নিউজিল্যান্ড দল ভারত সফর করতে যাবে। সেখান থেকে করোনার কারণে কোয়ারেন্টাইন বিধি পালন করতে গিয়ে তাদের নতুন মৌসুম শুরু করতে বেশ বিলম্ব হয়ে যাবে।

কিউই ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ‘এটি কোনো সহজ প্রক্রিয়া ছিল না এবং সব কিছু চূড়ান্ত করার আগে আমাদেরকে বেশ কিছু অপ্রত্যাশিত পরিবর্তনের মধ্য দিয়ে যেতে হয়েছে।’ এর সঙ্গে তিনি যোগ করে বলেন, ‘আগামী গ্রীষ্মে নিউজিল্যান্ড ক্রিকেট দল আন্তর্জাতিক ক্রিকেটে অনেকগুলো ম্যাচ খেলবে। যেটা নিয়ে আমি আনন্দিত।’

২০১৬-১৭ সালে দক্ষিণ আফ্রিকার সফরের পর থেকে ঘরের মাঠে টেস্ট সিরিজে এখন পর্যন্ত অপরাজেয় দল নিউজিল্যান্ড।

 

সূত্রঃ জাগো নিউজ