ভারতে নিরাপত্তার জন্য চীন বড় হুমকি: বিপিন রাওয়াত

দিল্লির নিরাপত্তার জন্য চীন সবচেয়ে বড় হুমকিতে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন ভারতের প্রতিরক্ষা প্রধান জেনারেল বিপিন রাওয়াত। নয়াদিল্লি এরই মধ্যে সীমান্ত সুরক্ষায় কয়েক হাজার সেনা ও অস্ত্রশস্ত্র মোতায়েন করেছে। এ সেনাদের খুব শিগগিরই ঘাঁটিতে ফিরিয়ে আনা সম্ভব হবে না বলেও জানান তিনি। খবর এনডিটিভির।

জেনারেল রাওয়াত বলেন, দুই দেশের সীমান্ত বিরোধ সমাধানের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে বিশ্বাসের অভাব ও সন্দেহ।

কোনো ধরনের মীমাংসা ছাড়াই দেশ দুইটির কমান্ডার পর্যায়ের ১৩তম বৈঠক শেষ হয়েছে গত মাসে। সীমান্ত থেকে সেনা সরিয়ে নেওয়ার ব্যাপারে কোনো পক্ষই এখন পর্যন্ত রাজি হয়নি।

ভারত ও চীনের সেনাদের মধ্যে গত বছর সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। এর পরই ভারত তার চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের দিক থেকে নজর সরিয়ে চীনের দিকে মনোযোগ দেয়। দুই দেশের ওই সংঘর্ষে ভারতের ২০ ও চীনের কমপক্ষে ৪ সেনার মৃত্যু হয়।

রাওয়াত বলেন, তারপর থেকে চীন ও ভারত হিমালয় সীমান্ত বরাবর অবকাঠামো নির্মাণ, সেনা ও সামরিক সরঞ্জাম বাড়াতে থাকে। ভারত তাদের সীমান্তে ও সমুদ্রে যেকোনো দুর্যোগ মোকাবিলার জন্য প্রস্তুত বলেও জানান তিনি।

তিনি বলেন, চীন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর তাদের বেসামরিক নাগরিকদের জন্য গ্রাম নির্মাণ করছে। পাশাপাশি সেনাদের জন্যও নির্মাণ করছে ভারী অবকাঠামো।

ভারতের এ প্রতিরক্ষা প্রধান আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখল করায় ভারতের নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। কাবুলের বর্তমান তালেবান সরকারের সহায়তায় জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসী হামলা বাড়ার আশঙ্কা করেন তিনি।

 

সূত্রঃ জাগো নিউজ