জয়িতা পুরস্কার পাওয়া সেই খুকি রামেক হাসপাতালের বারান্দায়

নিজস্ব প্রতিবেদক:

বার্ধক্যজনিত কারণে অসুস্থ হয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে পড়ে রয়েছেন জয়িতা পুরস্কারপ্রাপ্ত জেলার একমাত্র নারী পত্রিকা বিক্রেতা দিল আফরোজ খুকি। নগরীর লক্ষীপুর মোড় থেকে শনিবার রাতে আইনশৃঙ্খলা বাহিনীর এক সদস্য তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করান। বর্তমানে তিনি হাসপাতালের নিউমেডিসিন ৭ নম্বর ওয়ার্ডের বারান্দার ৮ নম্বর বেডে পড়ে আছেন।

দিল আফরোজ খুকির বয়স প্রায় ৬০ বছরের কাছাকাছি। দিনভর পত্রিকা বিক্রি করে অনেক কষ্টে জীবনযাপন করেন তিনি। গত ৪০ বছর ধরে মহানগরীতে পত্রিকা বিক্রি করেন তিনি। সকালে ঘুম থেকে উঠেই তিনি পত্রিকার এজেন্ট ও স্থানীয় পত্রিকার সার্কুলেশন ম্যানেজারদের কাছে যান। এরপর তাদের কাছ থেকে পত্রিকা নেন। পত্রিকা নিয়ে মহানগরীর বিভিন্ন এলাকায় হেঁটে হেঁটৈ বিক্রি শুরু করেন। ২০২০ সালের ৯ ডিসেম্বর রাজশাহী জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত এক অনুষ্ঠানে খুকিকে  জয়িতা পুরস্কার প্রদান করা হয়।

সরেজমিন গিয়ে দেখা যায়, অসুস্থ অবস্থায় হাসপাতালের ৭ নাম্বার ওয়ার্ডের ৮ বেডে পড়ে আছেন তিনি। তাকে দেখার মতো আত্মীয় স্বজন কেউ নেই তার। অসুস্থ খুকিকে দেখাশুনা করছেন রাজশাহীর নানকিন গ্রুপের দুই সদস্য আমিনুল ইসলাম মিলন ও মো. রাসেল। তারা বলেন, সকাল বেলা আমি এসে দেখি বিছানায় পড়ে আছে। আমরা বছরব্যাপী তার দেখাশুনা করছি। অসুস্থ হয়েছে জানতে পেরে এখানে চলে আসছি।

পাশের বেডে অসুস্থ মাকে নিয়ে এসেছেন মিলা নামের এক নারী। নীলা বলেন, আজ বেলা ১১ টার দিকে আমি বেওয়ারিশ রোগী ভেবে তাকে বিভিন্ন খাবার খাওয়ায়। পরে জানতে পারি তিনি রাজশাহীর জয়িতা পুরস্কারপ্রাপ্ত পত্রিকা বিক্রেতা খুকি।

খুকির চিকিৎসার বিষয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, তার হাসপাতালের ভর্তি বিষয়টি জানতে পেরেছি। তার চিকিৎসার বিষয়ে কার্যকরী ব্যবস্থা নিচ্ছি।