জনবল-সংকটে সাপাহারের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, স্বাস্থ্য সেবা ব্যাহত

প্রদীপ সাহা, সাপাহার প্রতিনিধি:
নওগাঁর সাপাহারে ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যসেবা জনবল সংকটের কারণে স্বাস্থ্য সেবা ব্যাহত হচ্ছে। টেকনেশিয়ান থাকলেও হাসপাতালের এক্স-রে মেশিনটি প্রায় দেড় বছর ধরে নষ্ট হয়ে পড়ে রয়েছে।

স্বাস্থ্য কমপ্লেক্স সুত্রে জানা গেছে,বর্তমানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ চিকিৎসা কর্মকর্তার পদ আছে ২৭ টি তবে বর্তমানে ওই পদে কর্মরত আছেন মাত্র ৭ জন। তৃতীয় শ্রেণীর কর্মকর্তা-কর্মচারীর ৮৪ টি পদের মধ্যে ৬১ জন কর্মরত আছেন, নার্স ২১ টি পদের মধ্যে কর্মরত আছেন ৮ জন, মাঠকর্মী ২০ টি পদের মধ্যে কর্মরত আছেন ১৩ জন,  নিরাপত্তা প্রহরী ৩ টি পদের মধ্যে কর্মরত আছেন ১ জন, বাবুর্চি ৩ টির মধ্যে কর্মরত আছেন ২ জন এবং সুইপার ৫ টি পদের মধ্যে কর্মরত আছেন ২ জন।

গতকাল রোববার বেলা ১১টায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো. মমিনুল হক জানান, চিকিৎসকের ২৭ টি পদের মধ্যে মাত্র ৭ টি পদে চিকিৎসক থাকায় রোগীদের সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে।

দীর্ঘদিন ধরে টেকনেশিয়ান থাকলেও এক্স-রে যন্ত্রটি প্রায় দেড় বছর ধরে নষ্ট হয়ে পড়ে আছে। সার্জন ও এনেসথেসিয়া ডাক্তার না থাকায় অস্ত্রপাচার করা সম্ভব হচ্ছে না। তবে প্রতিদিন গড়ে ২০০ জন রোগী বহির্বিভাগে চিকিৎসা সেবা নেন এবং প্রতিদিন গড়ে ৪০/৪৫ জন রোগী ভর্তি থাকেন বলে এই কর্মকর্তা জানান।

স/আ