চীনা ভাষা শেখার সুযোগ পাবে ইবি শিক্ষক-শিক্ষার্থীরা

ইবি প্রতিনিধি:
ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদেরকে চীনা ভাষা ও সংস্কৃতি শেখানোর লক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয় ও চীনা কনফুসিয়াস ইনিস্টিটিউটের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 

মঙ্গলবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনস্থ তৃতীয় তলা রকনফারেন্সকক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ইনিস্টিটিউট অব ইসলামিক এডুকেইশান এন্ড রিসার্চ (আই.আই.ই.আর) এর আয়োজনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিতহয়।
unnamed-copy
আই.আই.ই.আর. এর পরিচালক প্রফেসর ড. মেহের আলীর সভাপতিত্বে ও ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক ইসমেত জেরিন খানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, ভিসিপ্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী।

 

অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় কনফুসিয়াস ইনিস্টিটিউট-এর চীনা পরিচালক ড. জউ মিংডং এবং কনফুসিয়াস ইনিস্টিটিউট-এর প্রাক্তন ইন্টার প্রিটার আহমেদ মুগনী প্রমূখ।

 
আই.আই.ই.আর.-এর পরিচালক প্রফেসর ড. মেহের আলী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন।

 

অনুষ্ঠানে আরও বক্তব্য প্রদান করেন ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. শামসুল আলমএবংআইন ও মুসলিম বিধান বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ জহুরুল ইসলাম প্রমূখ।

আলোচনা শেষে কনফুসিয়াস ইনিস্টিটিউটের কার্যক্রম ও ইতিহাস সম্পর্কে প্রশ্নোত্তর-পর্ব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ড. জউ মিংডংকনফুসিয়াস ইনিস্টিটিউটের কার্যক্রমের উপর তথ্য চিত্র প্রদর্শন করেন। আই.আই.ই.আর.-এর পক্ষ থেকে ভিসি প্রফেসর ড. হারুন-উর-রর্শিদ আসকারী গেস্ট অবঅনার দ্বয়কে ক্রেস্ট প্রদান করেন।

 

তাঁরাও ভিসি কে চীনের বিভিন্ন ঐতিহ্যবাহী জিনিস উপহার দেন। এর পূর্বে কনফুসিয়াস ইনিস্টিটিউটের প্রতিনিধিদ্বয় ইবি ক্যাম্পাসের বিভিন্ন স্থান পরিদর্শন করেন।

উল্লেখ্য, ১৫৭টি দেশে কনফুসিয়াস ইনিস্টিটিউট-এর কার্যক্রম চালু রয়েছে। ২০০৬ সালেনর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে এর কার্যক্রম চালুর মাধ্যমে বাংলাদেশে কনফুসিয়াস ইনিস্টিটিউটের কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এর কার্যক্রম চালু করা হয়। তৃতীয় বিশ্ববিদ্যালয় হিসেবে ইসলামী বিশ্ববিদ্যালয় এর কার্য়ক্রম চালুর প্রস্তুতি নিচ্ছে।

স/অ