চারঘাটের সাবেক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে জমি ভোগ দখলের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী চারঘাটে এক সাবেক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে জোরপূর্বক জমি ভোগ দখলের অভিযোগ পাওয়া গেছে। সৎ ভাই ও মায়ের জমিতে পুকুর খননসহ একই জমিতে থাকা কয়েক প্রজাতির প্রায় ৬৩টি গাছ কেটে বিক্রি করেছেন বলে জানা গেছে।

এবিষয়ে গতকাল শুক্রবার রাতে চারঘাট মডেল থানায় এ ব্যাপারে একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগ দায়ের পর শনিবার দুপুরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পুকুর খননের কাজ বন্ধ করে দিয়েছে।

বিবাদীরা হলেন, উপজেলার ঝিকরা গ্রামের মৃত শোয়েব উদ্দিন সরকারের ছেলে এসএম ইউসা ভোলা, তার ছেলে রাকিব উদ্দিন সরকার ও ভোলার স্ত্রী মমতাজ বেগম।

অভিযোগ সূত্রে জানা গেছে, চারঘাট উপজেলার এসএম ইউসা ভোলা নামের এক সাবেক ইউপি চেয়ারম্যান তার সৎ মা আজিজা বেওয়া ও ভাই ইয়াহিয়া সরকারের নিজ নামীয় সম্পত্তি দীর্ঘদিন ধরে জোরপূর্বক ভোগ দখল করে আসছে। এ ব্যাপারে রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসকের (রাজস্ব) আদালতে একটি মামলা বিচারাধীন রয়েছে। বিষয়টি একাধিক বার স্থানীয় ভাবে আপোষ মিমাংসা করার চেষ্টা করা হলেও ইউসা ভোলা তা মেনে নেয়নি। মামলা চলমান থাকা অবস্থায় জমি জোর পূর্বক ভোগ দখলের অভিপ্রায়ে গত এক সপ্তাহ ধরে জমিতে থাকা ৫০টি মেহগনি গাছ, ৩টি কাঁঠাল গাছ ও ১০টি লিচু গাছ এবং জমিতে থাকা আখ কেটে বিক্রি করে দেয়। বিক্রয়কৃত গাছ ও আখের মূল্যে উল্লেখ করা হয়েছে ৭ লাখ ২০ হাজার টাকা। পরবর্তীতে ওই জমিতে পুকুর খনন করতে শুরু করে। খবর পেয়ে জমির প্রকৃত মালিক ইয়াহিয়া সরকার গত শুক্রবার বিকেলে ঘটনাস্থলে গিয়ে ঘটনার সত্যতা পায়। এ বিষয়ে বিবাদীদের জিজ্ঞাসা করা হলে তাকে অকথ্য ভাষায় গালিগালাজসহ মামলা মোকার্দ্দমায় জড়ানোর ভয়ভীতি ও হুমকি দেয়া হয়।


এ বিষয়ে ভুক্তভোগী ইয়াহিয়া সরকার জানান, তাদের পিতা ১৩ বছর আগে মারা গেলেও তার সৎ ভাই ইউসা ভোলা সন্ত্রাসী কায়দায় পিতার কয়েক কোটি টাকা সম্পত্তি জমি ভোগ দখল করছে। তিনি তার ভাগের জমি দাবি করলে, বিভিন্ন মামলা জড়িয়ে হয়রানি করে। তিনি অভিযুক্তদের বিচার দাবি করেন।

এ ব্যাপারে চারঘাট মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) নিবারণ চন্দ্র বর্মণ জানান, এ ঘটনায় থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে। শনিবার সকালে অভিযোগটির তদন্তকারী অফিসার ঘটনাস্থলে গিয়ে পুকুর খননের কাজ বন্ধের নির্দেশ দিয়েছে। উভয়পক্ষকে থানায় ডাকা হয়েছে। পরবর্তীতে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

স/অ