চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় শিক্ষার মান উন্নয়নে কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জ জেলা শিক্ষা অফিসের উদ্যোগে শিক্ষার মানবৃদ্ধির লক্ষে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দিনব্যাপি চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবদুল কাদের। এতে প্রধান অতিথি ছিলেন প্রাথমিক শিক্ষা বিভাগ, ঢাকার উপ-পরিচালক ইন্দ্র ভূষণ দেব। এতে কর্মশালায় পাঁচ উপজেলার শিক্ষা বিভাগের পাঁচ ক্যাটাগরির ৪০ কর্মকর্তার অংশ নেয়।

এছাড়াও জাতীয় দৈনিকের আটজন স্থানীয় প্রতিনিধিরা অংশ নেয় কর্মশালায়। কর্মশালায় সহকারী শিক্ষা কর্মকর্তা আবদুল মঈন মূল তথ্য পত্র উপস্থাপন করেন। কমিউনিকেশন স্ট্রাটেরী বাস্তবায়ন ও মনিটরিং বিষয়ক কর্মশালা।

কর্মশালায় প্রধান অতিথি বলেন, আগামী আগস্ট মাসের মধ্যে বিভিন্ন বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক পদের শুন্যতা পুরণ করা হবে। একই সঙ্গে নিজেদের ব্যর্থতার কারণেই প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষার্থী ঝড়ে পড়ছে। প্রাথমিক বিদ্যালয়ের চেয়ে কিন্ডার গার্ডেন স্কুলগুলোর পরীক্ষার ফলাফল ভাল।

তিনি আরও বলেন- সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর শিক্ষার মান উন্নয়ন করার জন্য ওই স্কুলগুলোর শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের ব্যবস্থা নিতে হবে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার জন্য সরকার সার্বিক সহযোগিতা করার স্বর্তেও শিক্ষার মান বৃদ্ধি পাচ্ছেনা।

সর্বশেষে তিনি বলেন- ‘অ=অতিরিক্ত আ=আন্তরিকতা ই=ইচ্ছা‘ এ তিনটি ব্যক্ত প্রতিটি শিক্ষকের থাকা উচিত বলে তিনি মন্তব্য করেন।
স/শ