চাঁপাইনবাবগঞ্জে গ্রন্থের মোড়ক উন্মোচন ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

“সাহিত্য চর্চার মাধ্যমে দেশ ও দেশের মানুষকে ভালোবাসা একজন সুনাগরিকের কর্তব্য। সাহিত্যই পারে সকল কুসংস্কার উপেক্ষা করে মৌলবাদের পতন ঘটাতে। তাছাড়া মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগ ও অবদানের পাশাপাশি দেশের স্বাধীনতা অক্ষুণ্ন রাখতে সাহিত্যের বিকল্প আর কিছুই হতে পারেনা।”

 

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা সম্মেলন কক্ষে শুক্রবার সকাল সোয়া ৯টায় স্বাধীন সাহিত্য পরিষদ চাঁপাইনবাবগঞ্জের আয়োজনে অনুষ্ঠিত গ্রন্থের মোড়ক উন্মোচন ও পুরষ্কার বিতরণী অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. মেসবাহ কামাল এ কথাগুলো বলেন।
এ সময় নবাবগঞ্জ সরকারী কলেজের অবসরপ্রাপ্ত শিক্ষক ও স্বাধীন সাহিত্য পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মোহা. ইব্রাহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে দেন, নবাবগঞ্জ সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. নজরুল ইসলাম।

 

তিনি  সাহিত্য চর্চার গুরুত্বারোপ করে বলেন, যেহেতু সাহিত্য সমাজ, রাষ্ট্র তথা বিশ্বের দর্পণ হিসেবে কাজ করে সেহেতু শিক্ষার্থীদের প্রাক-প্রাথমিক থেকে ছড়া ও পরবর্তীতে কাব্য সাহিত্যের চর্চা অব্যাহত রাখতে হবে।

 

এদিকে অনুষ্ঠানের শুরুতে স্বাধীন সাহিত্য পরিষদের সম্পাদক বিশিষ্ট ছড়াকার এনামুল হক তুফানের শুভেচ্ছা বক্তব্যের পরপরই তাঁর রচিত ছড়ার বই ‘চলো যাই ছড়ার দেশে’, কবি মাহবুব জনের কাব্যগ্রন্থ ‘নৈশব্দের কুহুতান’ এবং বীর মুক্তিযোদ্ধা ওপন্যাসিক আলহাজ্ব মো. মোস্তাক হোসেনের উপন্যাস ‘একটি ফুলের সমাধি’ এর মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি।

 

পরে শাহনেয়ামতুল্লাহ ডিগ্রী কলেজের ইংরেজী বিভাগের প্রভাষক নওসাবাহ নওরীন নেহার সঞ্চালনায় গ্রন্থগুলো সম্পর্কে আলোচনা করেন যথাক্রমে নবাবগঞ্জ সরকারী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া, আলহাজ্ব আব্দুস সামাদ কলেজের বাংলা বিভাগের প্রভাষক জাহিদ সারওয়ার এবং নামোশংকরবাটি হেফজুল উলুম মাদ্রাসার অবসরপ্রাপ্ত প্রভাষক কবি আজিজুর রহমান।

 

অনুষ্ঠানে এ সময় রংপুর কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজের ইতিহাস বিভাগের প্রভাষক সোনিয়া আফরিন, খুলনা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও সভ্যতা বিভাগের প্রভাষক উম্মে হাবিবা ইয়াসমিন, শাহনেয়ামতুল্লাহ ডিগ্রী কলেজের অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম, চাঁপাই রসকস গম্ভীরা দলের নানা আইনজীবী শাহজামাল, নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ,স্বাধীন সাহিত্য পরিষদের সদস্যবৃন্দসহ সমাজের নানা শ্রেনী পেশার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

সবশেষে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ে স্বাধীন সাহিত্য পরিষদ আয়োজিত উপস্থিত বক্তৃতা প্রতিযোগীতায় অংশগ্রহণকারী প্রতিযোগীদের মধ্যে ফারজানা বর্ষা, সুমাইয়া আফরিন ও নুসরাত জাহান মৌ কে প্রকাশিত কবিদের গ্রন্থ দিয়ে পুরস্কৃত করা হয়।

স/অ