চলে গেল শাওন, শূন্য হলো খাঁচা

রংপুর বিনোদন উদ্যান ও চিড়িয়াখানায় খাঁচাবন্দি ‘শাওন’ নামের বাঘিনীটির মৃত্যু হয়েছে। এর ফলে রয়েল বেঙ্গল টাইগারশূন্য হয়ে পড়ল চিড়িয়াখানাটি।

আজ শনিবার (৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর আম্বর আলী তালুকদার। গতকাল শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে বাঘিনীটির মৃত্যু হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০০৩ সালের ৩০ জুন এই বাঘিনীর জন্ম। জন্মের পর তার নাম রাখা হয়েছিল শাওন। ২০১০ সালে শাওনকে রংপুর চিড়িয়াখানায় আনা হয়। বয়স হয়েছিল ১৮ বছর ৭ মাস। বয়স বেশি হওয়ার ফলে অসুস্থ হয়ে পড়ে শাওন। এক পর্যায়ে গত ২১ জানুয়ারি খাওয়া বন্ধ করে দেয় বাঘিনীটি।

বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানায় রংপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ। পরে ঢাকা থেকে চিকিৎসকদের একটি দল রংপুরে এসে বাঘিনীটিকে প্রাথমিকভাবে চিকিৎসা দেয়। তবে এতে তেমন উন্নতি হয়নি। এর আগেও দুবার খাওয়া বন্ধ করে দিয়েছিল শাওন।

চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর আম্বর আলী তালুকদার বলেন, বার্ধক্যের কারণে গতকাল শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে বাঘিনী শাওনের মৃত্যু হয়। বাঘ সাধারণত ১৫ থেকে ১৬ বছর পর্যন্ত বাঁচে। মৃত্যুর সময় বাঘিনীর বয়স হয়েছিল প্রায় ১৯ বছর। রাতেই ময়নাতদন্ত শেষে চিড়িয়াখানায় পরিবেশসম্মতভাবে তার মরদেহ মাটিতে পুঁতে ফেলা হয়।

প্রসঙ্গত, ১৯৮৯ সালে রংপুর চিড়িয়াখানাটি গড়ে ওঠে। এটি দর্শনার্থীদের জন্য ১৯৯২ সালে খুলে দেওয়া হয়। প্রায় ২২ একর জমির ওপর প্রতিষ্ঠিত চিড়িয়াখানাটিতে ৩৩ প্রজাতির ২৬০টি প্রাণী রয়েছে। এর মধ্যে সিংহ, বাঘ, জলহস্তী, হরিণ, অজগর, ইমুপাখি, উটপাখি, বানর, কেশওয়ারি, গাধা, ঘোড়া ও ভালুক উল্লেখযোগ্য।

 

সূত্রঃ কালের কণ্ঠ