চলতি মৌসুমে ১ লাখ ৯৭ হাজার হেক্টর জমিতে আমনচাষের লক্ষ্যমাত্রা

কাজী কামাল হোসেন, নওগাঁ:
নওগাঁ জেলায় কৃষকরা তাঁদের জমিতে আমন ধান চাষের কাজ করছেন পুরোদমে। ইতিমধ্যে প্রায় ৮০ভাগ কৃষক তাঁরা তাঁদের জমিতে রোপন কাজ শেষ করে পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করছেন। উৎবৃত্ত ধান উৎপাদনের জেলা নওগাঁ’র ১১টি উপজেলায় এখন শুরু হয়েছে আমন চাষের মহা উৎসব।

কৃষি সম্প্রসারন অধিদপ্তর সুত্রে জানা গেছে এ বছর জেলায় ১ লাখ ৯৭ হাজার ৩০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। এর মধ্যে উন্নত ফলনশীল (উফশী) জাতের ১ লাখ ৭৪ হাজার ৬শ ৪০ হেক্টর এবং স্থানীয় জাতের ২২ হাজার ৩শ ৯০ হেক্টর।
উফশী জাতের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ব্রিধান-৩৪, ব্রিধান-৪৯, ব্রিধান-৫৯, ব্রিধান-৫২, ব্রিধান-৫৭ এবং স্বর্না। স্থানীয় জাতের মধ্যে উল্লেখযোগ্য রয়েছে চিনি আতপ, বিন্নিফুল এবং কালিজিরা।

নওগাঁ জেলায় উপজেলা ভিত্তিক আমন ধান চাষের লক্ষমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় উফশী জাতের ৮ হাজার ৫শ ৯৫ হেক্টর ও স্থানীয় জাতের ৬শ হেক্টরসহ মোট ৯ হাজার ১শ ৯৫ হেক্টর, রানীনগর উপজেলায় উফশী জাতের ১৫ হাজার ৮শ ৫ হেক্টর ও স্থানীয় জাতের ২শ ৪০ হেক্টরসহ মোট ১৬ হাজার ৪৫ হেক্টর, আত্রাই উপজেলায় উফশী জাতের ৪ হাজার ৫শ ৭৫ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ১শ ২০ হেক্টরসহ মোট ৫ হাজার ৬শ ৯৫ হেক্টর, বদলগাছি উপজেলায় উফশী জাতের ১১ হাজার ৫শ ৬০ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ৬শ ৭০ হেক্টরসহ মোট ১৩ হাজার ২শ ৩০ হেক্টর, মহাদেবপুর উপজেলায় উফশী ১৯ হাজার ১শ ৫৫ হেক্টর ও স্থানীয় জাতের ৭ হাজার ৬শ ৫০ হেক্টরসহ মোট ২৬ হাজার ৮শ ৫ হেক্টর, পতœীতলা উপজেলায় উফশী জাতের ২৫ হাজার ৬শ ৪০ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ৫শ হেক্টরসহ মোট ২৭ হাজার ১শ ৪০ হেক্টর, ধামইরহাট উপজেলায় উফশী জাতের ১৯ হাজার ২শ ১০ হেক্টর ও স্থানীয় জাতের ৫শ ৪৫ হেক্টরসহ মোট ১৯ হাজার ৭শ ৫৫ হেক্টর, সাপাহার উপজেলায় উফশী জাতের ১৩ হাজার ৯শ ২০ হেক্টর ও স্থানীয় জাতের ৩ হাজার হেক্টরসহ মোট ১৬ হাজার ৯শ ২০ হেক্টর, পোরশা উপজেলায় উফশী জাতের ১৬ হাজার ৪শ ১৫ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ৪শ হেক্টরসহ মোট ১৭ হাজার ৮শ ১৫ হেক্টর, মান্দা উপজেলায় উফশী জাতের ১৫ হাজার ১শ ৫ হেক্টর ও স্থানীয় জাতের ৭শ হেক্টরসহ মোট ১৫ হাজার ৮শ ৫ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় উফশী জাতের ২৪ হাজার ৬শ ৬০ হেক্টর ও স্থানীয় জাতের ৩ হাজার ৯শ ৬৫ হেক্টরসহ মোট ২৮ হাজার ৬শ ২৫ হেক্টর।

কৃষিবিভাগ জানিয়েছে উল্লেখিত পরিমান জমি থেকে মোট ৫ লাখ ২৬ হাজার ৬শ ৭ মেট্রিকটন চাল উৎপাদিত হবে। এর মধ্যে হেক্টর প্রতি ২ দশমিক ৮০ মেট্রিকটন হারে উফশী জাতের মোট ৪ লাখ ৮৮ হাজার ৯শ ৯২ মেট্রিকটন এবং হেক্টর প্রতি ১ দশমিক ৬৮ মেট্রিকটন হারে স্থানীয় জাতের মোট ৩৭ হাজার ৬শ ১৫ মেট্রিকটন চাল উৎপাদিত হবে বলে কৃষি বিভাগের প্রত্যাশা।

নওগাঁ কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক মনোজিত কুমার মল্লিক জানিয়েছেন বাংলাদেশের মধ্যে উদ্বৃত্ত ধান উৎপাদনের জেলা নওগাঁ। এখন পর্যন্ত সার, কীটনাশকের যথেষ্ঠ মজুদ রয়েছে। সব কিছু ঠিকাঠাক থাকলে আমন চাষের নির্ধারিত লক্ষমাত্রা ছেড়ে যেতে পারে।

স/আ