চলছে রাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ‘গ’ ইউনিটের (বিজ্ঞান) স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। এই পরীক্ষার মধ্য দিয়ে রাবির এবারের ভর্তিযুদ্ধ শুরু হল। এতে ১৫ হাজার ৫৮ আসনের বিপরীতে লড়বেন ৭২ হাজার ৪১০ জন ভর্তিচ্ছু। এবারের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের সুবিধার জন্য হল পরিদর্শন না করার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রবিবার (২৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন এ তথ্য জানান। তিনি বলেন, সকাল ৯টা থেকে প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়। চলে ১০টা পর্যন্ত। এরপর পর্যায়ক্রমে ১১ টা থেকে ১২ টা, ১টা থেকে ২টা, সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অন্য তিন শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ এইচ এম আসলাম হোসেন আর‌ও বলেন, পরীক্ষার হলে মোবাইল ফোন ও ক্যালকুলেটরসহ মেমোরীযুক্ত কোনো ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখা যাবে না। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে হবে। এবারের ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছুদের পরীক্ষার যাতে ব্যাঘাত না হয়, সেজন্য পরীক্ষার হল পরিদর্শন যাননি বিশ্ববিদ্যালয় প্রশাসন। সংবাদ সম্মেলন করেছেন বিশ্ববিদ্যালয়ের বাইরে।

এমন সিদ্ধান্তের বিষয়ে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, আমরা এ বছর সিদ্ধান্ত নিয়েছি আমরা কোন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবো না। কেন্দ্র পরিদর্শন করতে গেলে পরীক্ষার্থীদের মনোযোগে ব্যাঘাত ঘটতে পারে। এ সময়ে শিক্ষার্থীরা আরো কিছু প্রশ্ন বেশি উত্তর দিতে পারবে।

পরীক্ষার নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে রাবির প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, পরীক্ষায় সব রকমের জালিয়াতি রুখতে আমাদের সর্বোচ্চ নজরদারি রয়েছে। নিরাপত্তার দা‌য়ি‌ত্বে আইনশৃঙ্খলা বা‌হিনীর সঙ্গে স্কাউট ও বিএন‌সি‌সিরি সদস্যরা কাজ কর‌ছেন। রয়েছে গোয়েন্দা নজরদারি।

আগামী ২৬ জলাই ‘এ’ (মানবিক) ইউনিট এবং ২৭ জুলাই ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারের ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ১ লক্ষ ৫০ হাজার ৪২৯ জন।

এএইচ/এস