ঘরেই চাষ করতে পারবেন যেসব শাকসবজি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

গাছপ্রেমীদের অনেকেই এখন বাড়িতে লাগিয়ে থাকেন নানারকম গাছ। এ সময়ে ছাদকৃষিটাও হয়ে উঠেছে বেশ জনপ্রিয়। নানারকম ফলমূল, ফুল, শাকসবজি ইত্যাদি গাছ লাগাচ্ছেন ছাদেই।

অনেকে আবার জায়গা স্বল্পতার কারণে ইচ্ছা থাকলেও লাগাতে পারছেন না যথেষ্ট পরিমাণ গাছ। কিন্তু কিছু শাকসবজি রয়েছে, যেগুলো আপনি লাগাতে পারেন ঘরেই। নিজের শাকসবজির চাহিদা মিটিয়ে নিতে ঘরোয়া এসব শাকসবজি হতে পারে অনেক ভালো বিকল্প।

জানুন ঘরেই চাষ করা যাবে এমন কিছু শাকসবজি-

১. চাইনিজ ক্যাবেজ
উপকারী এ সবজিটি খাওয়ার পর এর পরিত্যক্ত অংশ থেকেই আবার চাষ হতে পারে এটি। আর সহজেই এ সবজিটি চাষ করতে পারেন আপনার ঘরেই।

এটি চাষ করতে প্রথমে কিছু তরতাজা চাইনিজ ক্যাবেজ গোড়া থেকে ২ ইঞ্চির মতো রেখে দিন। এর পর একটি কাঠির সাহায্যে পানির বাটিতে সেটিকে ১ ইঞ্চি পরিমাণ পানির নিচে এবং বাকিটা ওপরে অবস্থায় রেখে দিন। ৭-১০ দিন পর সেগুলোতে পাতা গজালে কোনো পাত্রে মাটিতে লাগিয়ে দিন। ব্যস মাসখানেক পরেই আপনি পেয়ে যাবেন সুস্বাদু ও তরতাজা সবজি।

২. পেঁয়াজপাতা
এটি অনেক কম পরিচর্যা করেও অনেক দ্রুত ফলন পাওয়া যায়। এটি বীজ থেকেও চাষ করা যায়। আবার ব্যবহার করা গোড়া থেকেও এটি আবার উৎপদন করা যায়।

এর জন্য আগের পদ্ধতিতেই কোনো কাঠির সাহায্যে ব্যবহার করা গোড়া পানিতে ডুবিয়ে রাখুন। সেখান থেকে পাতা গজালে সেটি নিয়ে মাটিতে লাগিয়ে ফেলুন। নিয়মিত পানি দিয়ে মাসখানেক পরেই পাবেন পরিপূর্ণ সবজি।

৩. আলু
আমরা বাড়িতে অনেক দিন আলু রেখে দিলেই দেখতে পাই সেখান থেকে কুশি বেরিয়েছে। এ রকম আলুগুলো দিয়ে আবার সেখান থেকে আলু উৎপাদন করা সম্ভব বাড়িতেই।

এর জন্য কুশি বের হওয়া অংশগুলো ঠিক রেখে আলুগুলো ছোট অংশ করে কেটে নিতে হবে। এর পর সেগুলোকে প্রায় ৮ ইঞ্চি পরিমাণ গর্ত করে লাগিয়ে দিতে হবে। আর পাশাপাশি লাগানোর ক্ষেত্রে প্রায় ১২ ইঞ্চির মতো দূরে লাগাতে হবে। মাটি শুকিয়ে গেলে নিয়মিত পানি দিন। ২-৩ মাস পরেই সেখান থেকে পাবেন টাটকা সবজি।

৪. রসুন
বাড়িতে খুব সহজেই চাষ করতে পারেন রসুন। এর জন্য রসুনের কোয়া ব্যবহার করেই করতে পারেন আবার উৎপাদন। তবে সে কোয়াগুলো হতে হবে সম্পূর্ণ জৈব।

এর জন্য রসুনের কোয়াগুলোকে ২-৩ সপ্তাহ ফ্রিজে রেখে দিন। এর মাঝে সেগুলো থেকে কুশি বেরিয়ে আসতে পারে। আর কুশি না বের হলেও সেগুলোকে মাটিতে প্রায় ৩ ইঞ্চির মতো গর্ত করে গোড়ার দিকটা নিচে রেখে লাগিয়ে ফেলুন। এটি কোনো পাত্রে লাগিয়ে থাকলে পাত্রটি রোদ পড়ে এমন জায়গায় রাখুন। পানি শুখিয়ে গেলে পানি দিন তবে মাটি একদম ভেজা রাখবেন না কখনই। প্রায় তিন মাস পরেই আপনি পেয়ে যাবেন ফলন।

৫. মরিচ
আমাদের প্রতিদিনের আয়োজনে মরিচের ব্যবহার থাকেই কমবেশি। আর এটি খুব সহজেই আপনি চাষ করতে পারেন ঘরেই। তবে মরিচগাছে প্রচুর রোদের প্রয়োজন হয়ে থাকে। তাই এটিকে এমন জায়গায় রাখতে হবে যেখানে রোদ পড়বে।
আর মরিচ ঘরে লাগালে সেই গাছের স্থান পরিবর্তন বেশি করা যাবে না। এতে গাছের ক্ষতি হয় বেশি।

৬. গাজর
ঘরে সহজেই চাষ করা যায় গাজর। এটি খুব সহজেই তাপমাত্রার পরিবর্তনকে মানিয়ে নিতে পারে। তাই গাজর ঘরেও লাগানো যায়। এটি লাগাতে কোনো পাত্রে মাটি নিয়ে সেখানে ২-৩ ইঞ্চি ব্যবধানে গাজরের বিজ লাগান। বিজ লাগানোর পরে সেখানে নিয়মিত পানি দিন, আর চারা গজালে মাটিকে মোটামুটি আদ্র রাখতে হবে। পাত্রটিকে এমন স্থানে রাখতে হবে, যেখানে দিনে ৬-৮ ঘণ্টা গাছে রোদ লাগবে। এভাবে ৭০-৮০ দিনে আপনি পেতে পারেন গাজরের ফলন।

৭. টমেটো
টমেটো পছন্দ করেন না এমন ব্যক্তির দেখা খুব কমই মেলে। আর এই প্রিয় সবজির গাছটি আপনি লাগাতে পারেন ঘরেই। এটি ছোট জাতের গাছ হওয়ায় এটিকে রাখাও সহজ। এর জন্য একটি বীজ ট্রেতে ৬০ ভাগ মাটি আর ৪০ ভাগ কম্পোস্ট সার মিশিয়ে নিন। এর পর টমেটোর বিজ অথবা পাকা টমেটোকে চাকা চাকা করে কেটে মিশ্রণে লাগিয়ে দিন। নিয়মিত পানি দিলেই ৭-১০ দিন পর সেখানে চারা গজাবে। সেই চারাগুলো একটু বড় হলে কোনো বড় পাত্রে সেগুলোকে লাগান। ভালো ফলন পেতে প্রতি দুই সপ্তাহে গাছে প্রাকৃতিক সার ব্যবহার করুন। এভাবে তিন মাসেই পাবেন সেখানে ফলন।

সূত্র: যুগান্তর