গোদাগাড়ীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন

গোদাগাড়ী প্রতিনিধি:
আদিবাসী জনগণের শিক্ষা ভূমি ও জীবনের অধিকার এই প্রতিপাদ্য বিষয় নিয়ে আর্ন্তজাতিক আদিবাসী দিবস উৎযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার গোদাগাড়ী থানা পারগানা বাইসি এর আয়োজনে কাঁকনহাট পৌর অডিটারিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়।

 

পারগানা বাবুলাল মুর্মু-র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাঁকনহাট পৌর মেয়র আব্দুল মজিদ। বিশেষ অতিথি ছিলেন দেওপাড়া ইউপি চেয়ারম্যান আখতারুজ্জামান ও আদিবাসী মুক্তিমোর্চা কেন্দ্রীয় কমিটির সভাপতি যোগেন্দ্রনাথ সরেন।

 

এ সময় অন্যান্যদের মধ্যে ললিতনগর স্কুল এন্ড কলেজের সরকারী অধ্যাপক রাজেন হেমরম, গোদাগাড়ী সাবেক পারগাণা বিশ্বনাথ টুডু, আদিবাসী নেতা রব্রিন্দ্র নাথ খা খা ও  নিরেন খালকোসহ অন্যান্য আদিবাসী নেত্রবৃন্দ ও সাধারণ জনগণ উপস্থিত ছিলেন।

 
উপস্থিত আদিবাসী নেতারা বলেন আদিবাসীরা মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহন করেছিলেন। তারপরেও বাংলাদেশে আদিবাসীরা নিজের নাম পরিচয় নিয়ে টিকে থাকতে পারছে না। তারা তাদের নিজের নাম পরিচয়ে আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির জন্য সরকারের কাছে জোর দাবী জানান। সেইসাথে তারা উত্তরবঙ্গের আদিবাসীদের আলাদা ভূমি কমিশন গঠনের জন্য সরকারের প্রতি দাবী জানান।

প্রধান অতিথি আদিবাসীদেরকে নেশা হতে দুরে থাকার আহব্বান জানিয়ে বলেন নিজেদের অধিকার নিজেদেরই আদায় করে নিতে হবে। তিনি সকল আদিবাসী শিশুর শিক্ষার প্রতি গুরুত্ব প্রদানের জন্য অভিভাবকদের আহবান জানান ।

 

কাঁধে কাঁধ মিলিয়ে সম্প্রদায় এর মধ্যে বিভক্তির সৃষ্টি না করে দেশ গড়ার কাজে এবং দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য সকলকে একসাথে কাজ করার জন্য তিনি আহবান জানান। আলোচনা শেষে আদিবাসীদের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 
এর আগে বেলা ১১ টায় আদিবাসী জনগণ র‌্যালি নিয়ে কাঁকনহাট পৌর বাজার প্রদক্ষিণ করেন।
স/শ