গাজায় প্রতিদিন ৪ ঘণ্টা ‘যুদ্ধবিরতি’তে রাজি ইসরায়েল

সিল্কসিটি নিউজ ডেস্ক

অবরুদ্ধ গাজা উপত্যকায় দৈনিক চার ঘণ্টা হামলা বন্ধ রাখার ব্যাপারে সম্মত হয়েছে ইসরায়েল। গতকাল বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে এই তথ্য জানায় যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়, বিরতির অন্তত তিন ঘণ্টা আগে ইসরায়েল এই সময়সীমা নিশ্চিত করবে।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। সেই সঙ্গে ইসরায়েল সীমান্ত ভেদ করে দেশটিতে তাণ্ডব চালায় হামাসের যোদ্ধারা। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। আহত হয়েছেন তিন হাজারের বেশি। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত গাজায় নিহত হয়েছে ১০ হাজারের বেশি ফিলিস্তিনি। আহত হয়েছেন অন্তত ২৫ হাজার। যাদের বেশিরভাগই বেসামরিক।

শুরু থেকেই এই যুদ্ধে ইসরায়েলকে প্রকাশ্য সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি বলেছেন, আমাদেরকে ইসরায়েল জানিয়েছে, এই বিরতির সময় কোনো সামরিক অভিযান চালাবে না তারা। আজই এই প্রক্রিয়া শুরু হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, তিনি ইসরায়েলকে তিনদিনের বেশি যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলেন। তবে পূর্ণ যুদ্ধবিরতির সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন তিনি।

পরবর্তীতে জন কিরবিও জানিয়েছেন, হামাস ও ইসরায়েলের মধ্যে কোনো যুদ্ধবিরতির সম্ভাবনা নেই। এতে করে হামাস ৭ অক্টোবরের হামলাকে দবৈধ‘ বলে হাজির করতে পারে।