গত দুই বছরে রাজশাহীতে প্রায় ১ লাখ জনশক্তি রফতানি

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী বিভাগে গত দুই বছরে ৯১ হাজার ৫৯৫ জন জনশক্তি রফতানী করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। এর মধ্যে গত বছর শুধুমাত্র রাজশাহী বিভাগ থেকেই ৬০ হাজার ৫১৯ জন এবং এ বছর অক্টোবর পর্যন্ত ৩১ হাজার ৭৬ জনকে বৈদেশি কর্মসংস্থানের সুযোগ করা হয়েছে।

আজ বুধবার সকালে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সতেচতনা শীর্ষক জনসচেতনতামূলক প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠানে বক্তারা এসব তথ্য জানান।

রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ন কবীর খোন্দকারের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সালমা বেগম বিপিএম, রাজশাহী রেঞ্জের উপ-মহা পুলিশ পরিদর্শক এ.কে. এম হাফিজ আক্তার প্রমুখ। আরও উপস্থিত ছিলেন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক শফিকুল ইসলাম।

সেমিনারে জানানো হয়, গত দুই বছরে রাজশাহী বিভাগের বগুড়া থেকে ২২ হাজার ৩৩ জন, জয়পুরহাট থেকে ৫ হাজার ১১৬ জন, নাটোর থেকে ৬ হাজার ৮০৩ জন, সিরাজগঞ্জ থেকে ১০ হাজার ৩০১ জন, নওগাঁ থেকে ১৩ হাজার ৬৮৪, পাবনা থেকে ১৫ হাজার ২৭৪ জন,চাঁপাইনবাবগঞ্জ থেকে ১১ হাজার ৬৭৩ জন এবং রাজশাহী থেকে ৬ হাজার ৭০৫ জনকে বৈদেশিক কর্মসংস্থানের উদ্দেশ্যে বিভিন্ন দেশে পাঠানো হয়েছে। রাজশাহী বিভাগ থেকে আরও বেশি সংখ্যক জনশক্তি রফতানি করতে পর্যাপ্ত ট্রেনিং ও প্রচারণা বৃদ্ধির প্রয়োজন বলে জানান বক্তারা।

লিখিত বক্তব্যে রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ন কবীর খোন্দকার বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী ইশতেহারে প্রতি উপজেলা হতে প্রতিবছর গড়ে ১ হাজার জন দক্ষ কর্মীর বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে মর্মে ঘোষণা করেন। এ নিদের্শনা বাস্তবায়নের জন্য এসডিজি লক্ষ্যমাত্রা ১০ দশমিক ৭ ও ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী নিরাপদ, সুশৃঙ্খল,নিয়মিত ও দায়িত্বশীল অভিবাসনের জন্য প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় নানামুখী উদ্যোগ গ্রহন করেছে। দেশের দেশব্যাপী মোট ৬৪ টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) ও ৬ টি ইন্সটিটিউট অফ মেরিন টেকনোলজি (আইএমটি) চালু আছে এবং প্রতি উপজেলায় টিটিসি প্রতিষ্ঠিত হয়েছে। এর মাধ্যমে কর্মীদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশ ও বিদেশে ব্যাপক কর্মসংস্থানের সযোগ সৃস্টি হয়েছে। ফলে প্রতিবছর বিশ্বের ১৭৩ দেশে প্রায় ১০ লাখ কর্মী প্রেরণ করে দেশ প্রায় ১৬ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন করছে। ১৯৭৬ সাল থেকে অদ্যাবধি প্রায় ১৬৮ টি দেশে প্রায় ১ কোটি ২০ লাখ কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হয়েছে।

তিনি আরও জানান, ২০১৮ সালে প্রবাসে মৃত্যূবরণকারী কর্মীর দেশে আনীত মৃতদেহের দাফন খরচ বাবদ ৩৫ হাজার টাকা করে ৩ হাজার ৬৭৬ পরিবারকে প্রায় ১৩ কোটি টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। এ বছর অক্টোবর পর্যন্ত ৩ হাজার ৫২ জনকে প্রায় কোটি টাকা প্রদান করা হয়েছে। বোয়েসেল কর্তৃক ২০১৮ সাল পর্যন্ত প্রায় দুই লাখ কর্মী বিদেশে প্রেরণ করা হয়। প্রবাসী কল্যান ব্যাংক চালু করণে মন্ত্রণালয় হতে ৩৮০ কোটি টাকা প্রদান করা হয়েছে। এ পর্যন্ত প্রায় ৩৫ হাজার বিদেশগামী কর্মীকে ঋণ সুবিধা প্রদান করা হয়েছে।

পরে বৈদেশিক কর্মসংস্থানে প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়ের অর্জন, সাফল্য, কর্মসঞ্চালন পদ্ধতি, বিভিন্ন দেশের অভিবাসন ব্যয়, নিরাপদ শ্রম অভিবাসন নিশ্চিত করতে মন্ত্রণালয়ের চ্যালেঞ্জ সমূহ সম্পর্কে আলোচনা করেন। সেই সাথে বিদেশ যাওয়ার পূর্বে মন্ত্রণালয়ের যেসব নির্দেশনা দিয়েছেন সে বিষয়ে সচেতনামূলক তথ্য সকলের কাছে তুলে ধরেন।

স/অ