খালেদা জিয়ার বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ ২১ জুলাই

সিল্কসিটিনিউজ ডেস্ক:

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ছয়জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ সম্পন্ন করেছেন আদালত।

 

আজ বৃহস্পতিবার ঢাকার বকশিবাজারে কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক আবু আহমেদ জমাদারের আদালতে সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য ছিল। বেলা পৌনে ১১টায় আদালতে সাক্ষ্যগ্রহণের কার্যক্রম শুরু হয়।

 

প্রথমে গত ১৬ জুন জবানবন্দি দেওয়া সাক্ষী প্রশাসনিক কর্মকর্তা আলফা ছানী ও মোখলেছুর রহমানকে জেরা করা হয়। খালেদা জিয়ার পক্ষে তাঁর আইনজীবী আব্দুর রেজ্জাক খান ও তারেক রহমানের পক্ষে বোরহান উদ্দিন জেরা করেন।

 

তাঁদের জেরা শেষে সোনালী ব্যাংকের প্রিন্সিপাল অফিসার (অব.) মঞ্জুরুল হোসেন এবং একই ব্যাংকের ডিজিএম (অব.) মহিউদ্দিন আহমেদের জবানবন্দি গ্রহণ করেন আদালত। এরপর আসামিপক্ষে আইনজীবীরা সাক্ষীদের জেরার জন্য সময়ের আবেদন করলে বিচারক আগামী ২১ জুলাই পরবর্তী জেরার দিন ধার্য করেন।

 

আজ আদালতে দুদকের পক্ষে সাক্ষ্য গ্রহণের কার্যক্রমে ছিলেন অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল।

 

২০১৪ সালের ১৯ মার্চ খালেদা জিয়াসহ ছয়জনের বিরুদ্ধে ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের সাবেক বিচারক বাসুদেব রায় অভিযোগ গঠন করেন। এর পরই মামলাটি আনুষ্ঠানিকভাবে বিচার শুরু হয়।

 

জিয়া অরফানেজ ট্রাস্ট এ অনিয়মের অভিযোগে গত ২০০৮ সালের ৩ জুলাই দুর্নীতি দমন কমিশন রমনা থানায় এ মামলা দায়ের করে।

 

২০১০ সালের ৫ আগস্ট দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক হারুনুর রশিদ মামলার তদন্ত শেষে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ছয়জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

 

বাকি চার আসামি হলেন মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী এবং প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

 

আসামিদের মধ্যে ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক, বাকিরা জামিনে আছেন।

 

মামলায় এতিমদের সহায়তা করার উদ্দেশে একটি বিদেশি ব্যাংক থেকে আসা দুই কোটি ১০  লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ আনা হয়।