কোহলি সেদিন ব্যাট তুলেছিলেন কেন?

সিল্কসিটিনিউজ ডেস্ক:

লর্ডস টেস্টের দ্বিতীয় দিনে ১ রানে অপরাজিত থাকতে ড্রেসিং রুমে ফেরার সময় বিখ্যাত লং রুমে সদস্যদের প্রতি ব্যাট তুলে ধরেছিলেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়ক কেন সেদিন ব্যাট তুলেছিলেন?

বিরাট কোহলির ব্যাপারটাই এমন। দল যে অবস্থায়ই থাকুক মুখটা নির্ভারই থাকে তাঁর। অনেকটা হাতের ব্যাটের মত। লর্ডস টেস্টে দ্বিতীয় দিনেও দলের বিপদের মধ্যে নির্ভারই থাকতে চাইলেন তিনি। ভারতের ইনিংসের সপ্তম ওভারে ব্যাটিংয়ে নেমেছিলেন কোহলি। জেমস অ্যান্ডারসনের দুটো বল খেলার পরই নামল বৃষ্টি। খেলা সাময়িক সময়ের জন্য বন্ধ। চেতেশ্বর পূজারাকে নিয়ে তাই ড্রেসিং রুমে ফেরার সময় লর্ডসের লং রুমে মজার কাণ্ড করে বসলেন ভারতীয় অধিনায়ক।

ড্রেসিং রুমে ফেরার সময় ১ রানে অপরাজিত ছিলেন কোহলি। লর্ডসের ঐতিহ্যবাহী লং রুম দিয়ে ক্রিকেটারেরা ড্রেসিং রুমে ফেরার সময় সাধারণত তাঁদের উঠে দাঁড়িয়ে (স্ট্যান্ডিং ওভেশন) সম্মান দেখিয়ে থাকেন সদস্যরা। কোহলি-পূজারা ফেরার সময়ও এই সম্মান পেয়েছেন। ঠিক তখনই লর্ডসের সদস্যদের দিকে তাকিয়ে স্মিত হেসে নিজের ব্যাটটা তুলে ধরেন কোহলি।

কেন কোহলি ব্যাট তুলেছিলেন! সংবাদমাধ্যম নির্দিষ্ট করে কিছু বলতে পারেনি। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে হাস্যরস চলছে। অনেকেই বলছেন, কোহলি যেহেতু লর্ডসে এখনো সেঞ্চুরি পাননি তাই ব্যাটটা তুলে অনেকটা ‘দুধের স্বাদ ঘোলে মেটালেন’। তবে কোহলিভক্তরা কিন্তু অন্য কথা বলছেন।

২০১৪ সালে প্রথম ইংল্যান্ড সফরে এসে ৫ টেস্টে মাত্র ১৩৪ রান করেছিলেন কোহলি। আর এবার এজবাষ্টনে প্রথম টেস্টেই দুই ইনিংস মিলিয়ে করেছেন ২০০ রান। লর্ডসে ভারতের প্রথম ইনিংসে আরও ২৩। ব্যক্তিগত নিক্তিতে মোটামুটি খারাপ কাটছে না কোহলির এবারের ইংল্যান্ড সফর। এই প্রশান্তি থেকেই হয়তো ব্যাটটা তিনি লর্ডস সদস্যদের প্রতি তুলে ধরেছেন। ভারতীয় সংবাদমাধ্যমও বলছে, লর্ডসের বারান্দায় সৌরভ গাঙ্গুলির জার্সি ওড়ানো যে বিতর্কের জন্ম দিয়েছিল কোহলির ব্যাট তোলায় অন্তত তেমন কিছু ঘটবে না।