কোটা সংস্কারের নামে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধাদের অসম্মানের’ প্রতিবাদ

রাবি প্রতিনিধি:
কোটা সংস্কারের নামে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধাদের অসম্মানে’র প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড। বৃহস্পতিবার সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি তারিকুল হাসান ও সাধারণ সম্পাদক ধীরাজ চন্দ্র রায় স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা এ প্রতিবাদ জানান।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সুদীর্ঘকাল ধরে বীর মুক্তিযোদ্ধারা তাদের মহান ত্যাগের মূল্যায়ন পায়নি। তাদের সন্তানেরাও সরকারি চাকরি থেকে বঞ্চিত ছিল। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার পর স্বাধীনতার বিপক্ষ শক্তি ক্ষমতায় এলে কোটা থাকা সত্ত্বেও তার বাস্তবায়ন হয়নি। তবে বর্তমান সরকার মুক্তিযোদ্ধাদের ত্যাগের স্বীকৃতিস্বরূপ কোটার বাস্তবায়ন করে তাদের সম্মানিত করার চেষ্টা করেছে।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ আছে, আজ কোটা নিয়ে ষড়যন্ত্র করলে মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানেরা ‘কঠোর আন্দোলনের ডাক দিবে’ কেননা মুক্তিযোদ্ধার সন্তানরা তাদের মেধা দিয়ে যথানিয়মে প্রিলিমিনারী ও রিটেন দিয়ে মেধার ভিত্তিতে চাকুরি পেয়ে থাকে। বাংলাদেশে কোটা ব্যবস্থা থাকলেও প্রাপ্ত বয়স্ক মুক্তিযোদ্ধার সন্তান বেকার থাকতো না। আজ কোটা আন্দোলন নামে জাতিকে অবমাননা করেছে। দেশের সুশীল সমাজ, দেশ প্রেমী মানুষ এই আঘাতে আজ মর্মাহত।
স/শ