কোটারীতি সংস্কারের দাবিতে রাবি শিক্ষার্থীদের ফের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক:

কোটারীতি সংস্কারের দাবিতে পুনরায় মানববন্ধন কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘আমাদের দেশে অনেক মেধাবী শিক্ষার্থী রয়েছে। কিন্তু তারা চাকরির অভাবে বিদেশ চলে যাচ্ছে। নিজেদের মেধার মূল্যায়ন না থাকলে তারা দেশে থাকবে কেন?’ মানববন্ধন থেকে শিক্ষার্থীরা পাঁচ দফা দাবি জানান।

তাদের দাবিগুলো হলো- কোটায় নিয়োগ ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশে কমিয়ে আনতে হবে, কোটায় যোগ্য প্রার্থী না পেলে শূন্য পদগুলোতে মেধায় নিয়োগ দিতে হবে, চাকরির পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার বাতিল করতে হবে এবং কোটায় বিশেষ নিয়োগ পরীক্ষা বাতিল এবং চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা করেত হবে। মানববন্ধন শেষে তিন শতাধিক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়কে মৌন মিছিল করেন।

ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মাসুম মোন্নাফের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন আইন বিভাগের শিক্ষার্থী শফিকুল ইসলাম, অর্থনীতি বিভাগের আমিনুল ইসলাম, ইংরেজি বিভাগের গোলাম মোর্শেদ, সমাজবিজ্ঞান বিভাগের ইমরান হোসেন, মার্কেটিং বিভাগের সাদ্দাম হোসেন, পপুুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের হৃদয় খান প্রমুখ।

স/বি