করোনা একেবারে নির্মূল হবে না: ফাউসি

পৃথিবী থেকে করোনাভাইরাস একেবারে নির্মূল করা সম্ভব হবে না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও করোনা টাস্কফোর্সের সদস্য ড. অ্যান্থনি ফাউসি।
বুধবার রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

ইউটিউবে পোস্ট করা ওই সাক্ষাৎকারে ফাউসি বলেন, করোনাভাইরাস একজনের শরীর থেকে অন্যজনের শরীরে দ্রুত ছড়িয়ে পড়ে। আমি মনে করি না আমরা এই ভাইরাস পৃথিবী থেকে নির্মূল করতে পারব। তবে স্বাস্থ্যবিধি মেনে চললে এবং টিকা পেলে আমরা এই ভাইরাসের সংক্রমণ অনেকাই নিয়ন্ত্রণে রাখতে পারব।

ফাউসি বলেন, আশা করি, ২০২০ সালের শেষ নাগাদ আমরা টিকা পেয়ে যাব। করোনা নিয়ন্ত্রণে আনতে আমাদের আরও কিছু সময় লাগবে। আমরা অবশ্যই এটা করতে পারব।

করোনার টিকা উদ্ভাবনে বহু দেশ চেষ্টা চালাচ্ছে। তবে ফাউসির বিশ্বাস যুক্তরাষ্ট্রই সবার আগে এই ভ্যাকসিন বাজারে আনবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের তৈরি ভ্যাকসিন ‘নিরাপদ ও কার্যকর’ হবে। চলতি বছরের শেষ নাগাদ এই ভ্যাকসিন পাওয়া যাবে। ফাউসি বলেন, ‘আমি এটা বিশ্বাস করি না যে ভ্যাকসিন তৈরির দিক থেকে কোনো দেশ আমাদের চেয়ে এগিয়ে আছে। কিংবা এই ভ্যাকসিনের জন্য অন্য কোনো দেশের ওপর আমাদের নির্ভর করতে হবে।

বিশ্বে ভ্যাকসিন আবিষ্কারের দৌড়ে আছে ১৭৩টি উদ্যোগ। এর মধ্যে তৃতীয় ধাপের পরীক্ষায় পৌঁছাতে পেরেছে তিনটি, তবে কোনো ভ্যাকসিনের চূড়ান্ত সাফল্যের ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি। রাশিয়া তাদের একটি ভ্যাকসিনের চূড়ান্ত সাফল্য দাবি করলেও তা নিয়ে সংশয় রয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়ের।

ফাউসির বিশ্বাস যুক্তরাষ্ট্রের ভ্যাকসিনই সবচেয়ে নিরাপদ হবে।

করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগে জনপ্রিয়তায় ভাটা পড়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। সব জরিপেই তার চেয়ে এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাট নেতা জো বাইডেন। এ কারণে নির্বাচনের আগেই করোনা ভ্যাকসিন বাজারে এনে জনগণের মন জিততে চান ট্রাম্প। ড. ফাউসি বলেন, আমি জানি হোয়াইট হাউস কী দেখতে চায়। তবে এই মুহূর্তে আমরা যা করছি তা থেকে ভিন্ন কিছু করতে চাপপ্রয়োগের কোনো লক্ষণ দেখছি না।