করোনায় রাবির আরেক অধ্যাপকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, রাবি:
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইমেরিটাস অধ্যাপক ড. ফখরুল ইসলামের মৃত্যুর প্রায় দুই সপ্তাহ পর আরেক অধ্যাপকের মৃত্যু হয়েছে।

আজ  বুধবার (১৫ জুলাই) সকাল ৭টার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান (ইন্না…রাজিউন)। এ নিয়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্ববিদ্যালয়টির দু’জন অধ্যাপাকের মৃত্যু হল।

এই অধ্যাপকের নাম ড. জয়নুল আবেদীন। তিনি কয়েক মাস আগে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস) থেকে অবসর গ্রহণ করেন। এরপর থেকে তিনি ঢাকার মিরপুরে তার ছেলের বাড়ি থাকতেন। কয়েকদিন আগে অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তার স্ত্রীও করোনা আক্রান্ত বলে জানা গেছে।

তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে আইবিএসের পরিচালক অধ্যাপক জাকির হোসেন বলেন, তিনি আমাদের ইনস্টিটিউটের সবচেয়ে জ্যেষ্ঠ শিক্ষক ছিলেন। করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। গতকাল দুপুরে সরকারি নির্দেশনা অনুযায়ী রাজধানীর রায়ের বাজার কবরস্থানে তাকে দাফন করা হয়েছে।

কর্মজীবনে অধ্যাপক জয়নুল আবেদীন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএসের পরিচালকের দায়িত্ব পালন করেন। শিক্ষকতার পূর্বে তিনি বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)এবং কুমিল্লার বার্ডে কর্মরত ছিলেন। তার বিভিন্ন গবেষণা দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে প্রকাশ হয়েছে। এছাড়াও তিনি গবেষণাধর্মী বেশ কয়েকটি বই রচনা করেছেন।

উল্লেখ্য, গত ২ জুলাই করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেন রাবির ইমেরিটাস অধ্যাপক ড. ফখরুল ইসলাম। পরে নমুনা পরীক্ষায় তার শরীরে করোনা ভাইরাস ধরা পড়ে।

স/অ