রবিবার , ৫ জুলাই ২০২০ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

করোনার যেসব ওষুধের পরীক্ষা বন্ধ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিউজ ডেস্ক
জুলাই ৫, ২০২০ ১০:১০ পূর্বাহ্ণ

সারা বিশ্ব জুড়ে প্রতিদিনই হু হু করে বেড়ে চলেছে করোনায় আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে করোনার ওষুধ তৈরিতে কাজ করে যাচ্ছে বিশ্বের সব খ্যাতনামা গবেষকরা। এই পরিস্থিতিতে করোনার ওষুধ হাইড্রোক্সোক্লোরোকুইন, লোপিনাভির ও রিটোনাভিরের ক্লিনিকাল ট্রায়াল বন্ধ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হাসপাতালে ভর্তি রোগীদের তেমন কোন উন্নতির লক্ষণ না পাওয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে ডাব্লিউএইচও।

হাসপাতাল থেকে পাওয়া প্রমাণের উপর ভিত্তি করে এমন সিদ্ধান্ত নিযেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই অন্তর্বর্তীকালীন পরীক্ষার ফলাফলগুলি দেখায় যে হাইড্রোক্সাক্লোরোকুইন এবং লোপিনাভির / রিটোনাভির মানের তুলনায় হাসপাতালে ভর্তি করোনা রোগীদের মৃত্যুর পরিমাণ কমাতে সামান্যতম ভূমিকা রাখছে।

তবে সংস্থাটি বলছে এ সিদ্ধান্ত শুধুমাত্র হাসপাতালে ভর্তি রোগীদের ক্ষেত্রে। তবে অন্যান্য রোগের ক্ষেত্রে এসব ওষুধের ব্যবহার আগের মতই থাকবে। গেল মার্চ থেকে হাসপাতালে ভর্তি রোগীদের হাইড্রোক্সেক্লোরোকু্ন দেওয়া শুরু হয়। করোনা রোগীদের মূলত হাসপাতালে এই ওষুধের পাঁচটি ট্রায়াল দেওয়া হয়েছিল।

হাইড্রোক্সোক্লোরোকুইন মূলত আর্থাইটিসের চিকিৎসায় ব্যবহৃত হয় আর লোপিনাভির , রিটোনাভির এইচআইভির চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে।

 

সুত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - রাজশাহীর খবর