সোনামসজিদ স্থলবন্দর: বাংলাদেশিরা যেতে পারবেন না, ভারতীয়রা আসতে পারবেন

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে শনিবার থেকে কোন বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী ভারতে প্রবেশ করতে পারবেন না। তবে ভারতীয় পাসপোর্টধারী যাত্রীরা বাংলাদেশে প্রবেশ করতে পারবেন। গতকাল শুক্রবার সন্ধ্যায় ভারতের মহদিপুর ইমিগ্রেশন সোনামসজিদ পুলিশকে মৌখিকভাবে বিষয়টি জানায়।

সোনামসজিদ ইমিগ্রেশন ইনচার্জ এসআই জাফর ইকবাল এ তথ্য নিশ্চিত করে জানান, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন করোনা ভাইরাস সনাক্তে নানামুখী পদক্ষেপ নিয়েছে। চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে চারটি ও পাঁচ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে দুটি করে ১০টি আইসোলেশন ইউনিট স্থাপন করা হয়েছে। গত বুধবার থেকে ভারত ফেরত যাত্রীদের পূর্ণাঙ্গ ঠিকানা লিপিবদ্ধ করা হচ্ছে। এদিকে ভারত ভিসা বন্ধ করে দিচ্ছে। এ কারণে বন্দরে হঠাৎ করে পাসপোর্টধারী যাত্রীর উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

তিনি আরও জানান, গত বৃহস্পতিবার দেড় শতাধিক যাত্রী পারাপার হলেও শুক্রবার বিকাল ৫টা পর্যন্ত আড়াই শতাধিক যাত্রী পারাপার হয়েছে।

এ বন্দর দিয়ে ভারতগামী যাত্রী জহির আলী জানান, তিনি তার ভাইয়ের চিকিৎসার জন্য আরও কয়েকদিন পরে যেতেন। কিন্তু ভারত সরকার ভিসা বন্ধ করে দেয়ায় ঋণ করে গত শুক্রবারই ভারতে চলে গেছেন। শুধু জহির আলী নয়, এ রকম অনেক যাত্রী ভিসা বন্ধ হওয়ার আশঙ্কায় গত শুক্রবার ভারতে প্রবেশ ও ভারত থেকে বাংলাদেশে চলে আসছেন।

সোনামসজিদ ইমিগ্রেশন কর্মকর্তা বিষয়টি বিভিন্ন মাধ্যমে শুনেছেন। তবে তার কাছে কোন এ ধরনের নির্দেশনা নেই বলে জানান। অন্যদিকে সোনামসজিদ স্থলবন্দরে কর্মরত শ্রমিকদের মধ্যে অসস্তোষ লক্ষ্য করা গেছে। শ্রমিকেরা পাসর্পোটধারী যাত্রী বন্ধ হলেও আমদানি-রফতানি চালু রাখার দাবি জানিয়েছেন।

অপরদিকে করোনা ভাইরাস সনাক্তকরণে বন্দরে কাজ করছে তিন সদস্যের একটি মেডিকেল টিম। পাসর্পোটধারী যাত্রী ভারতে গমন বন্ধ হলেও ভারত থেকে আগতদের পরীক্ষার জন্য মেডিকেল টিম বন্দরে কাজ করছে বলে জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী।

তিনি জানান, চাঁপাইনবাবগঞ্জের ভারত ও ইতালি ফেরত দুজনকে হোম কোয়ারেন্টাইনে রেখে মনিটরিং করা হচ্ছে।

স/অ