কখনও ফাস্ট বোলার হতে চাইনি: শোয়েব আখতার

ক্রিকেট ইতিহাসের সর্বকালের সবচেয়ে জোরে বোলারদের মধ্যে শোয়েব আখতারের নামটা সবসময় আসবে। ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’র গতি এবং ক্ষিপ্রতা যে কোনো ব্যাটারের বুকে ভয় ধরাতে যথেষ্ট ছিল। ‘দ্রুততম’ ১৬১ কিলোমিটার প্রতি ঘণ্টায় বল করার নজিরও তাঁর দখলে। তবে তিনি নাকি ফাস্ট বোলারই হতে চাননি।

সম্প্রতি লেজেন্ডস লিগ ক্রিকেটে শোয়েব আখতারের মতো কিংবদন্তি ক্রিকেটাররা অংশগ্রহণ করেছিলেন। সেই টুর্নামেন্টেই শোয়েব আখতারের সঙ্গে আরেক গতির রাজা, ব্রেট লির সাক্ষাৎ হয়। প্রাক্তন অজি বোলারের সঙ্গে এক পডকাস্টে নিজেই শোয়েব এই দাবিটি করেন। তাঁর মতে তাঁর অফুরন্ত ‘পরমাণু বোমা’র মতো এনার্জিই তাঁকে ফাস্ট বোলিংয়ের দিকে ঠেলে দেয়।

লির সঙ্গে সেই পডকাস্টেই আলোচনার সময় শোয়েব জানান, ‘আমি কখনও ফাস্ট বোলার হতে চায়নি। তবে আমি সবসময় মনে করতাম আমার মধ্যে কিছু করার ক্ষমতা রয়েছে, কারণ অন্যদের থেকে আমার এনার্জি অনেকটাই বেশি ছিল। আমার এনার্জিটা অনেকটা পরমাণু বোমার মতো, যেটা কখনও না কখনও, কোথাও না কোথাও ফাটার প্রয়োজন ছিল।’

শোয়েব জানান তাঁর ছোটবেলায় অনেকেই তাঁকে নেতিবাচক কথা বলে দমানোর চেষ্টা করেছিল। তবে তাদের কথায় তাঁর জেদ আরও বেড়ে যায়। ‘আমি সবসময় আমার ছোটবেলার বন্ধুদের বলতাম আমি কিছু করতে চাই। তবে ছোটবেলায় ওরা সবসময় আমায় বলত আমার পক্ষে কিছু করা সম্ভব নয়। ওদের এই কথাগুলোই আমাকে আরও জেদি করে তোলে। আমরা আশেপাশের পরিবেশটাই এমন ছিল। এর জন্যেই আমি দেওয়াল ভেঙেও সাফল্যের পথে ছুটতে রাজি ছিলাম।’ দাবি শোয়েবের।

৪৬টি টেস্ট এবং ১৬৩টি ওয়ানডে খেলে পাকিস্তান তারকা বোলার যথাক্রমে ১৭৮ ও ২৪৭টি আন্তর্জাতিক উইকেট নেন।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন