শুক্রবার , ৪ ফেব্রুয়ারি ২০২২ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

করোনা: ‘প্রশান্তির সময়ে’ ফিরতে যাচ্ছে ইউরোপ

Paris
ফেব্রুয়ারি ৪, ২০২২ ১১:৪৮ পূর্বাহ্ণ

টিকা দেওয়ার উচ্চ হার, ওমিক্রন ভ্যারিয়েন্টের মৃদু লক্ষণ এবং শীত মৌসুম বিদায়ের কারণে ইউরোপ অঞ্চলে করোনার প্রকোপ শিগগিরই কমে আসতে পারে। ফলে মহামারির দুই বছর পর ‘দীর্ঘ প্রশান্তির সময়ে’ প্রবেশ করতে যাচ্ছে ইউরোপ। এই সংস্থা এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ অঞ্চলের পরিচালক হ্যান্স ক্লুগ সাংবাদিকদের বলেছেন, ‘উচ্চ সুরক্ষার এই সময়টিকে একটি যুদ্ধবিরতি হিসেবে দেখা উচিত, যা আমাদের স্থায়ী শান্তি আনতে পারে। এই অবস্থাটি আমরা এখনও পর্যন্ত এই মহামারিতে অনুভব করিনি, যা আমাদের দীর্ঘ সময়ের জন্য প্রশান্তি দেওয়ার সম্ভাবনায় রেখে যাচ্ছে।’

এসময় তিনি জানান, ইউরোপ ওমিক্রনের চেয়েও ‘এমনকি আরও মারাত্মক ভ্যারিয়েন্টের’ সংক্রমণের প্রাদুর্ভাব প্রতিরোধে আরও ভাল অবস্থানে থাকবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই কর্মকর্তা আরও বলেন, ‘আমি বিশ্বাস করি যে, অনিবার্যভাবে আর্বিভূত নতুন ভ্যারিয়েন্টগুলো প্রতিরোধ করা সম্ভব  — আমাদের আগের সংহতিনাশক ব্যবস্থাপনাগুলো ফিরিয়ে না এনেই সম্ভব।’

ক্লুগ অবশ্য সতর্ক করে দিয়ে বলেছেন, আশাবাদী দৃশ্যটি তখনই সত্যি হবে যখন সব দেশ তাদের টিকাদানের প্রচার অব্যাহত রাখে এবং নতুন ভ্যারিয়েন্টগুলো শনাক্তে নজরদারি জোরদার করে।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক