ওয়ান্ডারার্সে জোড়া রেকর্ডের সামনে কোহলি

২ বছর রানের খরার মধ্যে দিয়ে যাচ্ছেন বিরাট কোহলি। ২০১৯ সালে ইডেনে গার্ডেনে দিবা-রাতের টেস্টে শেষবার সেঞ্চুরি পেয়েছিলেন তিনি। এরপর কোনও ফরম্যাটেই তার ব্যাট থেকে আর সেঞ্চুরি আসেনি। বিরাটের ব্যাট থেকে সেঞ্চুরি দেখার আশায় ক্রিকেটপ্রেমীরা। একটা সময় রান মেশিন যে গতিতে দৌড়চ্ছিলেন তাতে মনে হয়েছিল শচীন টেন্ডুলকারের রেকর্ড ভেঙে দেওয়া তার কাছে শুধু সময়ের অপেক্ষা। কিন্তু গত ২ বছর যে রকম অফ ফর্মে রয়েছেন তাতে কিন্তু শচীনের রেকর্ড স্পর্শ নিয়ে তৈরি হয়েছে বড় সংশয়।

আজ সোমবার জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামবেন ক্যাপ্টেন কোহলি। নতুন বছরে রানে ফেরার কঠিন চ্যালেঞ্জ তার সামনে। রানের খরা কাটাতে শতরান পেতে মরিয়া কোহলি। জোহানেসবার্গে এখনও পর্যন্ত ক্যারিয়ারের ২টো টেস্ট ম্যাচ খেলেছেন বিরাট। ২টি টেস্টে ৩১০ রান করেছেন তিনি। আর ৭ রান করলেই টপকে যাবেন জন রিডের সর্বোচ্চ ৩১৬ রানকে।

২০১৩ সালে প্রোটিয়া সফরে প্রথম ইনিংসে ১১৯ রান করেছিলেন কোহলি। দ্বিতীয় ইনিংসে করেছিলেন ৯৬। সেবার জোহানেসবার্গের টেস্ট অমীমাংসিত ভাবে শেষ হয়েছিল। ২০১৮ সালে প্রথম ইনিংসে ৫৪ আর দ্বিতীয় ইনিংসে ৪১ রান করেছিলেন বিরাট কোহলি। ওই ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারায় ভারত।

 

একই সঙ্গে তার সামনে আরও একটি রেকর্ডের হাতছানি। ওয়ান্ডারার্সে দক্ষিণ আফ্রিকাকে হারালেই স্টিভ ওয়াহর ৪১ টেস্ট জয়ের রেকর্ডকে ছুঁয়ে ফেলবেন ক্যাপ্টেন কোহলি। ৬৭ টেস্টে ইতিমধ্যেই ৪০টি টেস্ট জিতেছেন নেতা বিরাট। এশিয়ার একমাত্র অধিনায়ক হিসেবে সেঞ্চুরিয়ানে টেস্ট জয়ের রেকর্ডও তার দখলে। জোহানেসবার্গের টেস্ট জিতে এবার স্টিভের সঙ্গে এক আসনে বসতে চান বিরাট কোহলি।

দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতীয় ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ রান শচীন টেন্ডুলকারের। ১৫ ম্যাচে ১১৬১ রান আছে মাস্টার ব্লাস্টার্সের ঝুলিতে। শচীনের পরই আছেন রাহুল দ্রাবিড়। ১১ ম্যাচে তার সংগ্রহ ৬২৪ রান। তিন নম্বরেই বিরাট কোহলি। ৬ ম্যাচে ৬১১ রান করেছেন তিনি। আর ১৪ রান করলেই বর্তমান ভারতীয় দলের কোচকে টপকে যাবেন ক্যাপ্টেন কোহলি।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন