ঐচ্ছিক অনুশীলনে সিডন্সের ক্লাসে তামিম

বাংলাদেশ দলের ঐচ্ছিক অনুশীলন বৃহস্পতিবার। তবে অনুশীলন করেছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও ইয়াসির আলি রাব্বি। খানিক ওয়ার্মআপের পর তামিম নেটে ঢুকতেই সঙ্গে সঙ্গে আসেন ব্যাটিং পরামর্শক জেমি সিডন্সও।

নেটের অফস্ট্যাম্প তুলে নিয়ে তামিমের পপিং ক্রিজের একটু বাইরে দুটি আলাদা দাগ টানেন সিডন্স। এরপর তামিমকে বুঝিয়ে দেন, লেগ-মিডলের কাছে দেওয়া দাগ বরাবর বল পড়লে তিনি সেটি অনসাইডে খেলতে পারেন। আর যদি অফস্ট্যাম্পের দিকে দেওয়া দাগের কাছাকাছি বল আসে, তাহলে যেন ছেড়ে দেন উইকেটরক্ষকের গ্লাভসে যাওয়ার জন্য।

তামিমকে এই কথা বলে দিয়ে বোলিং প্রান্তে গিয়ে দুই থ্রোয়ার নাসির ও রমজানকে ওভার দ্য উইকেট থেকে বল করতে বলেন সিডন্স। যাতে একটা এঙ্গেল তৈরি হয় তামিমের জন্য। সেই এঙ্গেল বরাবর আসা ডেলিভারিগুলো গুরুর কথা মোতাবেক অনসাইড, অফসাইড ও ছেড়ে দিয়ে খেলছিলেন তামিম। তবে কয়েকটি অফসাইডের ডেলিভারি অনসাইডে খেলতে দেখে তামিমকে ফের ছেড়ে দেওয়ার কথা মনে করিয়ে দেন সিডন্স। পুরনো গুরু-শিষ্যর এই ক্লাস চলে লম্বা সময় ধরে। কিছুক্ষণ পর নকিং শেষে পাশের নেটে স্পিন খেলতে থাকেন মুশফিকুর রহিম। তবু পেসার ও থ্রোয়ারদের নেট ছাড়েননি তামিম।

স্পষ্টই বোঝা যাচ্ছিল, প্রথম ম্যাচে আফগানিস্তানের বাঁ-হাতি পেসার ফজল হক ফারুকির সামনে খাবি খাওয়ার পর পেস বোলিংয়ের বিপক্ষে নিজের ভুলত্রুটিগুলো শুধরে নেওয়ার চেষ্টাতেই ছিলেন তামিম।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন