এ তফসিল দেশকে আরো গভীর সংকটে ফেলবে : নুরুল হক

সিল্কসিটি নিউজ ডেস্ক :

গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর বলেছেন, কোনো ধরনের রাজনৈতিক সমঝোতা ছাড়াই সরকারের পরামর্শে নির্বাচন কমিশন প্রহসনের তফসিল ঘোষণা করেছে।

প্রধান নির্বাচন কমিশনারের জাতির উদ্দেশে দেওয়া ভাষণ ও তফসিল ঘোষণার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নুরুল হক নুর এক বিবৃতিতে এ কথা বলেছেন।

নুর বলেন, দেশের রাজনৈতিক নেতৃবৃন্দ, সচেতন নাগরিকসহ বাংলাদেশের উন্নয়ন সহযোগী রাষ্ট্র ও সংস্থাসমূহ রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ ও সমঝোতার মাধ্যমে অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের তাগিদ দিলেও কোনো ধরনের রাজনৈতিক সমঝোতা ছাড়াই সরকারের পরামর্শে নির্বাচন কমিশন প্রহসনের তফসিল ঘোষণা করেছে।

তিনি বলেন, ‘আমরা মনে করি দেশের চলমান সংকটের মধ্যে রাজনৈতিক সমঝোতা ছাড়া ঘোষিত এ তফসিল দেশকে আরো গভীর রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটে ফেলবে।

যার দায় সরকার ও নির্বাচন কমিশনকেই নিতে হবে। আমরা সরকারের অনুগত মেরুদণ্ডহীন নির্বাচন কমিশনের তফসিল ঘৃণাভরে প্রত্যাখ্যান করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একই সঙ্গে জনগণকে তাদের ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠা তথা দেশের অস্তিত্ব রক্ষায় গণ-আন্দোলন গড়ে তুলে এই প্রহসনের তফসিল ও দলকানা নির্বাচন কমিশনকে প্রত্যাখ্যান ও প্রতিহত করার আহ্বান জানাই।’নুর আরো বলেন, ‘বিরোধী দলসমূহের শীর্ষ নেতৃবৃন্দকে জেলে বন্দি ও রাজনীতির মাঠ অসমতল রেখে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের প্রত্যাশা নির্বাচন কমিশনের তামাশা ছাড়া আর কিছু নয়।