এসেছে সেতুর স্প্যান, উৎফুল্ল পদ্মাপাড়

সিল্কসিটিনিউজ ডেস্ক:

৮ সংখ্যার প্রতি আলাদা ভক্তি-অনুরাগ আছে চীনাদের। যে কারণে যে কোনো ভালো কাজ তারা শুরু করতে চায় মাসের ৮ তারিখে। যেমন হয়েছিলো বেইজিং অলিম্পিকেও।

 

বাংলাদেশে চীনারা পদ্মাসেতুর কাজেও এবার ৮ সংখ্যাটির প্রতি আলাদা ভক্তি দেখালো। ৮ আগস্টে তারা নিয়ে এলো পদ্মা সেতুর সুপার স্ট্রাকচারের (স্প্যান) মূল কিছু অংশ।

 

তাই এ দিন পদ্মাপাড়ে বেশ উল্লাস প্রকাশ করেছে তারা। উল্লাসের রঙে চীনারা সাজিয়ে তুলেছিলো পদ্মার দুই পাড়।

এখন পদ্মার উত্তাল ঢেউয়ে ভাসছে সেতুর দু’টি স্প্যান। দুই পাড়ে দুলছে রঙিন পতাকাও। পদ্মাপাড়ে চীনাদের এ আনন্দে শামিল হতে দেখা গেছে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াংকেও।

 

সেখানে কর্মরত চীনা প্রকৌশলীরা জানিয়েছেন, ৮ সংখ্যাটি তারা সৌভাগ্যের প্রতীক হিসেবে বিবেচনা করেন।

পদ্মাসেতু প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, দু’টো স্প্যান এসে গেছে। স্টিল স্ট্রাকচারের এই স্প্যান পাইলের ওপর বসিয়ে দিলেই হয়ে যাবে সেতু। এখন স্প্যান ফ্যাব্রিকেশনের কাজ বাকি আছে। সেই কাজটি করা হবে পদ্মাপাড়ের ট্রাশ ফ্যাব্রিকেশন ইয়ার্ডে।


পদ্মাপাড় থেকে সংশ্লিষ্ট চায়না মেজর ব্রিজ ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ সূত্র জানায়, ৪০টি স্প্যানের মধ্যে দু’টি এসে গেছে। আরেকটি আসার পথে। চীনে আরেকটি লোড করা হচ্ছে। এখন থেকে প্রতি মাসেই এভাবে স্প্যান আসতে থাকবে।

 

স্প্যানগুলো আকারে সোনালী রঙের। পদ্মাসেতুর নকশায়ও দেখা গেছে সেতুটি হবে সোনালী রঙের।

সেতু কর্মকর্তারা জানান, সোনালী রঙ দীর্ঘস্থায়ী। এ কারণে সেতুর স্প্যানের রঙ সোনালী থাকবে। এখন স্প্যানগুলোর ওপরে কংক্রিটের ঢালাই দেওয়া হবে।

এদিকে, সেতুর পাইলিং কাজও এগিয়েছে। ২৫টি পাইল ড্রাইভ শেষে এখন ২৬ নম্বর পাইলিং কাজ চলছে। আর জাজিরা অংশে সংযোগ সেতুর চূড়ান্ত ভায়াডাক্টের কাজও শুরু হয়েছে।

সূত্র: বাংলা নিউজ