এমএনপির নিলামে পাঁচ কোম্পানি

সিল্কসিটিনিউজ ডেস্ক:
মোবাইল নম্বার অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা এমএনপি সেবার লাইসেন্সের নিলামের জন্য পাঁচ কোম্পানির নাম চূড়ান্ত করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।এগুলোর মধ্যে থেকে এ সেবা দেওয়ার জন্য নিলামে নির্বাচিত হবে একটি কোম্পানি।

নতুন  এ সেবা দেওযার জন্য বাছাই করা কোম্পানিগুলো হলো- রিভ নাম্বার লিমিটেড, গ্রিনটেক ইন্টারন্যাশনাল লিমিটেড, ইনফোজিলিয়ন, টেলিটেক কনসোরটিয়াম, ব্রাজিল-বাংলাদেশ কনসোরটিয়াম ও রুটস ইনফোটেক।

 

 

বুধবার কমিশনের ওয়েবসাইটে এ পাঁচ কোম্পানির নাম প্রকাশ করা হয়। আগামী ২৮ সেপ্টম্বর রাজধানীর একটি হোটেলে এ নিলাম অনুষ্ঠিত হবে।

 

এর আগে ২১ সেপ্টেম্বর নিলাম হওয়ার কথা থাকলেও সোমবার তা এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়।

 

বিটিআরসির সিদ্ধান্ত অনুসারে, ১৮ সেপ্টেম্বর নিলামের জন্য আর্নেস্ট মানি বা টাকা জমা দিতে হবে, ২০ সেপ্টেম্বর নিলামের জন্য আবেদন গ্রহণ ও বাতিল করা হবে। পরে ২৫ সেপ্টেম্বর কোম্পানিগুলোকে নিলামের প্রক্রিয়া জানানো হবে।

 

এমএনপি লাইসেন্স পেতে আগ্রহী প্রতিষ্ঠানগুলোকে এক কোটি টাকা জমা দিয়ে লাইসেন্স নিতে হবে। তবে বিটিআরসির গাইড লাইন অনুযায়ী কাজ পেতে হলে প্রতিষ্ঠানকে কমপক্ষে এই সেবায় তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

 

নিলামে প্রথমাবস্থায় ১৫ বছরের জন্য লাইসেন্স পাবে একটি প্রতিষ্ঠান। যেখানে প্রথম বছর সরকার কোনও রাজস্ব নেবে না। তবে দ্বিতীয় বছর থেকে সরকারের সঙ্গে নিয়োগপ্রাপ্ত প্রতিষ্ঠানকে সাড়ে পাঁচ শতাংশ রাজস্ব ভাগাভাগি করতে হবে।

 

এমএনপি সেবায় অন্য অপারেটরে যেতে হলে গ্রাহককে প্রতিবার ৩০ টাকা চার্জ দিতে হবে। আর একবার অপারেটর বদল করলে গ্রাহককে সেই অপারেটরে থাকতে হবে কমপক্ষে ৯০ দিন।

 

বর্তমানে পার্শ্ববর্তী দেশ ভারত, পাকিস্তানসহ প্রায় ৭২টি দেশে এমএনপি সেবা চালু রয়েছে। তবে এমএনপি সেবার পথপ্রদর্শক ধরা হয় সিঙ্গাপুরকে।