কাটাখালির মেয়র আব্বাস আলীর জামিন নামঞ্জুর

নিজস্ব প্রতিবেদক:বঙ্গবন্ধুর ম্যুরাল নিয়ে আপত্তিকর মন্তব্য করার মামলায় রাজশাহীর কাটাখালী পৌরসভার সাময়িক বরখাস্ত মেয়র আব্বাস আলীর জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত। বৃহস্পতিবার রাজশাহী সাইবার ট্রাইব্যুনালে তাঁর জামিনের আবেদন করা হয়েছিল। এ দিনই শুনানি শেষে আদালতের বিচারক মো. জিয়াউর রহমান জামিন আবেদন নাকচ করে দিয়েছেন।
আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সম্প্রতি আদালতে মামলাটির অভিযোগপত্র দাখিল হয়েছে। এরপর বিচারের জন্য মামলাটি সাইবার ট্রাইব্যুনালে এসেছে। এ মামলার ধার্য্য তারিখ আগামী ২৪ ফেব্রুয়ারি। তবে তার আগেই বৃহস্পতিবার আদালতে নথি উপস্থাপন করে আসামির জামিন আবেদন করা হয়েছিল।
আসামি আব্বাস আলীর পক্ষে জামিন আবেদন করেছিলেন তাঁর আইনজীবী পারভেজ তৌফিক জাহিদী। শুনানির সময় রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা ছাড়াও বাদীপক্ষের আইনজীবী আসলাম সরকার ও মুসাব্বিরুল ইসলাম জামিনের বিরোধীতা করেছিলেন। এই জামিন শুনানির জন্য আসামিকে আদালতে নেওয়া হয়নি বলেও জানান আইনজীবী ইসমত আরা।
আব্বাস আলী পর পর দুবার নৌকা প্রতীকে নির্বাচন করে মেয়র হন। ছিলেন আওয়ামী লীগের পদেও। গত নভেম্বরে তাঁর দুটি অডিও রেকর্ড ভাইরাল হয়। এতে বঙ্গবন্ধুর ম্যুরাল করলে ‘পাপ হবে’- এমন মন্তব্য করতে শোনা যায়। আরেকটিতে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন সম্পর্কে আপত্তিকর কথাবার্তা বলেন আব্বাস আলী। এ নিয়ে তাঁর বিরুদ্ধে নগরীর বোয়ালিয়া থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন সিটি করপোরেশনের একজন কাউন্সিলর। এরপর ১ ডিসেম্বর ঢাকা থেকে গ্রেপ্তার হন আব্বাস।
এরই মধ্যে তাঁকে আওয়ামী লীগের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। গ্রেপ্তারের পর স্থানীয় সরকার মন্ত্রণালয় আব্বাস আলীকে মেয়রের পদ থেকে সাময়িক বরখাস্ত করে। গ্রেপ্তারের পর তাঁকে তিন দিনের রিমান্ডেও নিয়েছিল পুলিশ। ৯ ডিসেম্বর রিমান্ড শেষে তাঁকে কারাগারে পাঠানো হয়।