‘এক রক্তাক্ত বিশ্বাসঘাতকতার ইতিহাস আগস্ট’

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান বলেছেন- আগস্ট আমাদের সব হারানোর মাস। পচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মধ্য দিয়ে আমাদের সবকিছু কেড়ে নেয়া হয়েছিল। যখনই আগস্ট আমাদের সামনে আসে- তখন নেমে আসে অন্ধকার। সামনে আসে এক রক্তাক্ত বিশ্বাসঘাতকতার ইতিহাস, আগস্ট আসলেই আমরা ষড়যন্ত্রের গন্ধ পাই।

আজ বুধবার রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশ (আইডিইবি) এ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত “১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

সেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক আফম বাহাউদ্দীন নাছিম।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান আরও বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর তার আদর্শের সৈনিক হিসেবে শপথ নিয়েছিলাম-যদি কেউ পিতা হত্যার দাবিতে ঐক্যবদ্ধ ভাবে আন্দোলনের আহবান করেন – তাহলে ঝাপিয়ে পড়বো। কিন্তু দুঃখজনক হলেও সত্য সেদিন কেউ এ আহবান জানায় নাই। সেদিন আমরা বিছিন্ন-বিক্ষিপ্ত ভাবে আন্দোলন করেছি। যতটুকু পারি হত্যার প্রতিশোধের নেশায় প্রতিরোধের সংগ্রামে হাজির হয়েছিলাম।

৭৫ ১৫ আগস্ট পরবর্তী সময়ের চিত্র তুলে ধরে ছাত্রলীগের সাবেক এই নেতা আর বলেন, সেদিন ওই ঘাতকেরা বলেছিল- বাংলার মাটিতে কোনো দিন শেখ মুজিবুর রহমান হত্যার বিচার হবে না। ওই খুনিচক্ররা সেদিন বলেছিল- এমন কোন শক্তি নেই- যারা বাংলার মাটিতে নতুন করে জয় বাংলার স্লোগান দেয়। এমন কোনো শক্তি নেই যারা বঙ্গবন্ধুর নাম উচ্চারণ করবে। সেদিন তারা বঙ্গবন্ধুকে হত্যার মধ্যে দিয়ে তার নাম ইতিহাস থেকে মুছে ফেলার অপচেষ্টা করেছিল। কিন্তু তারা ব্যর্থ হয়েছে। বঙ্গবন্ধু নিজ কর্মগুণে ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছেন। বিশ্বের নির্যাতিত-নিপিড়ীত মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্দেশ্য করে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান আরও বলেন- হে পিতা যারা তোমাকে হত্যা করেছে, তোমার নাম ইতিহাস থেকে মুছে ফেলার অপচেষ্টা করেছিল, যারা জয় বাংলার স্লোগান বন্ধ করেছিল, তোমার খুনের বিচার হবে না বলে যারা দাম্ভিকতা দেখিয়েছিল, তোমার কন্যা শেখ হাসিনার নেতৃত্বে তাদের ফাঁশিতে ঝুলানো হয়েছে। আজ বাংলার ঘরে ঘরে জয় বাংলার স্লোগানের ধ্বনি উচ্চারিত হচ্ছে। বাংলা আকাশ বাতাস কলংক মুক্ত হয়েছে। তোমার কন্যার নেতৃত্ব আজ বাংলাদেশ ক্ষুধা ও দারিদ্র মুক্ত হয়েছে। বিশ্বের বুকে বাংলাদেশ মাথা উচু করে দাড়িয়ে।

এসময় যে কোনো ষড়যন্ত্রের বিরুদ্ধে সেচ্ছাসেবক লীগ সহ আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহবান জানান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান।