একই গ্রুপে বাংলাদেশ-ভারত-পাকিস্তান; খেলা হবে স্বপ্নের সব ভেন্যুতে

গত বছর অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের রেশ এখনো কাটেনি। এখনো আলোচনায় উঠে আসে বাংলাদেশের নাজুক পারফর্ম্যান্সের গল্প। এর মাঝেই নতুন বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা করে দিল আইসিসি। অস্ট্রেলিয়ার মাটিতে আগামী ১৬ অক্টোবর শুরু হবে এই টুর্নামেন্ট।

এবার আর বাংলাদেশকে প্রথম রাউন্ড খেলতে হবে না। সরাসরি তারা খেলবে সুপার টুয়েলভে। যেখানে টাইগারদের গ্রুপসঙ্গী ভারত-পাকিস্তানের মতো প্রতিবেশীরা।বিশ্বকাপের সুপার টুয়েলভে ১২টি দলকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। সুপার টুয়েলভের গ্রুপ-১-এ আছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান।  বাংলাদেশ আছে গ্রুপ-২-এ। যেখানে তাদের সঙ্গী ভারত, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকা। সুপার টুয়েলভের বাকি চারটি দল প্রথম রাউন্ড পেরিয়ে আসবে। প্রথম রাউন্ডে খেলতে হবে শ্রীলঙ্কা, নামিবিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ডকে। তাদের সঙ্গী হবে বাছাই পর্ব পেরিয়ে আসা আরো চার দল।

অস্ট্রেলিয়ার বিখ্যাত সব ভেন্যুতে এবার খেলার সুযোগ পাচ্ছে টাইগাররা। ২৪ অক্টোবর হোবার্টে প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপে রানার্স-আপ দলের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে বাংলাদেশ। পরের ম্যাচ ২৭ অক্টোবর সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ৩০ অক্টোবর ব্রিসবেনে প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপে রানার্স-আপ দলের বিপক্ষে খেলবে টাইগাররা। পরের দুটি ম্যাচ নিঃসন্দেহে হাইভোল্টেজ। ২ নভেম্বর অ্যাডিলেডে ভারত আর ৬ নভেম্বর পাকিস্তানের মুখোমুখি হবে টিম টাইগার।

টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২২- এ বাংলাদেশের খেলার সূচি :

তারিখপ্রতিপক্ষভেন্যু
২৪ অক্টোবরপ্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপে রানার্স-আপ দল।হোবার্ট
২৭ অক্টোবর,দক্ষিণ আফ্রিকা       সিডনি
৩০ অক্টোবর,প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপে রানার্স-আপ দল।                 ব্রিসবেন
২ নভেম্বরভারত     অ্যাডিলেড
৬ নভেম্বরপাকিস্তান     অ্যাডিলেড