উদ্বিগ্ন ইউএনওরা, নিরাপত্তায় আনসার

উপজেলা পর্যায়ে সরকারের সমন্বয়কারী হিসেবে কাজ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও)। নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলা আইনশৃঙ্খলা রক্ষাকারী কমিটির সভাপতিও তাঁরা। এতে প্রায়ই ঝুঁকি নিয়ে তাঁদের অনেক কাজ করতে হয়।

এর ফলে স্থানীয় পর্যায়ে স্বার্থান্বেষী মহল তাঁদের ওপর অসন্তুষ্টও হয়। এ নিয়ে বিভিন্ন সময়ে অপ্রীতিকর ঘটনাও ঘটে। এ জন্য ঝুঁকি বিবেচনায় ইউএনওদের অতিরিক্ত নিরাপত্তা দেওয়ার বিষয়টি দীর্ঘ দিন ধরে আলোচনায় থাকলেও তা এত দিনে বাস্তবায়ন করা হয়নি।

দিনাজপুরের ঘোড়াঘাটে সরকারি বাসভবনে ঢুকে ইউএনও ওয়াহিদা খানমের ওপর হামলার পর সরকার দেশের সব ইউএনওর নিরাপত্তায় আনসার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন শুক্রবার বলেন, সারা দেশের উপজেলাতেও আনসার মোতায়েন শুরু হয়েছে।

বর্তমানে সারা দেশে ৪৯২টি উপজেলা রয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রমতে, আপাতত ৪ জন করে সশস্ত্র আনসার নিয়োগ দেওয়া হবে। তবে ইউএনওরা চাচ্ছেন ব্যাটালিয়ন আনসার মোতায়েন করা হোক। প্রশাসন ক্যাডারদের সংগঠন বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি ও স্থানীয় সরকার বিভাগের জ্যেষ্ঠ সচিব হেলালুদ্দীন আহমদের সঙ্গে শুক্রবার ভার্চ্যুয়াল সভা করে এই দাবি জানিয়েছেন ইউএনওরা। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ইউএনও এ কথা বলেন। সূত্র: প্রথম আলো