ঈদ উপলক্ষে রাসিকের নানা কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক:

আগামি কাল চাঁদ দেখা গেলে সোমবার পবিত্র ঈদুল ফিতর। যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে সারাদেশে মুসলমানরা ওইদিন তাদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করবে।

ধর্মপ্রাণ মুসল্লিরা পবিত্র রমজানে পুরো এক মাস রোজা পালন করে এখন জামাতে ঈদের নামাজ আদায়ের প্রস্তুতি গ্রহণ করছে।

রাজশাহী সারাদেশে সরকারি-বেসরকারি উদ্যোগে ঈদ জামাতের প্রস্তুতিও ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে।

পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। কর্মসূচির মধ্যে রয়েছে ঈদের দিন সকালে সূর্য উঠার সাথে সাথে নগর ভবনসহ সিটি কর্পোরেশনের সকল স্থাপনায় জাতীয় পতাকা উত্তোলন, সকল সড়ক ও সড়কদ্বীপসমূহ ঈদ মোবারক লেখা রং বেরংয়ের পতাকা দ্বারা সজ্জিতকরণ, নগর ভবনসহ সিটি কর্পোরেশনের ভবনসমূহে আলোক সজ্জিতকরণ ও মহানগরীর ১২৯টি ঈদগাহ ঈদ জামাতের জন্য সজ্জিতকরণ।

রাজশাহী সিটি করপোরেশন, ইমসলামিক ফাউন্ডেশন ও রাজশাহী শাহমখদুম দরগা ট্রাস্ট এবং স্থানীয় সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, নগরীতে প্রথম ঈদ জামায়াত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায় নগরীর নওদাপাড়া আমচত্তর আহলে হাদীস মাঠে। রাজশাহী নগরী ও জেলার বিভিন্ন উপজেলায় ঈদ জামাত আয়োজনে কোন বাধ্যবাধকতা নেই। তবে রাজশাহী নগরীতে সিটি করপোরেশনের সঙ্গে যৌথভাবে ২৫টি ঈদ জামাত আয়োজন করা হবে। এসব ঈদ জামাতে বেশিরভাগই শেষ হবে সকাল সাড়ে আটটার মধ্যে। উপজেলা পর্যায়েও ওই সময়ের মধ্যেই ঈদ জামাত শেষ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে ঐতিহাসিক শাহ মখদুম ঈদগাহ ময়দানে সকাল আটটায়।

স/শ