ঈদের ছুটিতে বাড়ি ফিরে বিয়ে করা হলো না নাজমুলের

নিজস্ব প্রতিবেদক, নাটোর:
একে তো মা হারা সন্তান। তারপর টানা দশ বছর প্রবাস জীবন। এবারের কোরবানী ঈদে বাড়ি ফিরেই বিবাহ করার কথা ছিল তার, কিন্তু বাড়িতে ঠিকই ফিরলেন লাশ হয়ে। এভাবে বাড়িতে ফেরা যেন কেউ সহ্য করতে পারছে না, তাইতো চোখের জ্বলে শেষ বিদায় জানালেন পরিবার আর গ্রামবাসিরা।

 

বলছিলাম মালেয়শিয়ায় ভূমি ধ্বসে নিহত বড়াইগ্রামের লক্ষীপুর গ্রামের নাজমুল হকের কথা। গত মঙ্গলবার মালেয়শিয়ার রাজধানী কায়ালামপুর একটি নির্মাণাধীন ভবনে কাজ করার সময় ভূমিধ্বসে নিহত হন তিনি। নিহত নাজমুল হক লক্ষীপুর গ্রামের আহম্মেদ আলী সোনা প্রামানিকের ছেলে।
নিহতের পরিবার সূত্র জানায়, স্থানীয় সময় মঙ্গলবার বিকেল ৩টা ৫৭ মিনিটে কুয়ালামপুরের তামান সেঙ্গাবাটের একটি নির্মাণাধীন ভবনে মাটির ছয় মিটার নীচে কাজ করার সময় ভূমিধ্বসে চাপা পড়ে বাংলাদেশি নাজমুল হক। ভূমি ধসের সংবাদ পেয়ে কুয়ালামপুর সিটি ফায়ার ও রেসকিউ বিভাগের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কার্যক্রম চালায়। পরে সন্ধ্যা ৬টার দিকে নরম মাটির ছয় মিটার নীচ থেকে বাংলাদেশী শ্রমিক নাজমুল হকের মৃতদেহ টেনে বের করে তারা। উদ্ধার কর্মীরা জানায়, মৃতদেহের উপর ভারী পাথর পড়ে ছিলো।
পরিবারের সদস্যরা আরো জানায়, দুই বছর বয়সে মাকে হারায় নাজমুল হক। এরপর  বাবা, সৎ মা, নিজের দুই বোন সহ অন্যান্যদের আদর যতেœ বড় হয়ে উঠে সে। কিন্তু নিজের পায়ে দাঁড়ানোর মানষিকতাকে কাজে লাগে মালেয়শিয়ায় পাড়ি জমায় নাজমুল হক। বিদেশ গিয়েও এলাকার বেশীর ভাগ মানুষ ও আত্মীয় স্বজনদের সাথে ফোন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে নিয়মিত যোগাযোগ হতো তার।
নাজমুল হকের পিতা কান্না জড়িত কণ্ঠে বলেন, টানা দশ বছর প্রবাসি জীবন কাটিয়ে ঈদের ছুটিতে বাড়ি ফিরে বিবাহ করার কথাও ছিলো তার। কিন্তু মঙ্গলবার বিকেল ৫টায় মোবাইলে খবর আসে কাজ করার সময় ভূমিধসে নিহত হয়েছে সে। ছেলে আমার ঠিকই ফিরলো কিন্তু লাশ হয়ে।
এদিকে, শনিবার সকালে নিহত শ্রমিক নাজমুল হকের লাশ ঢাকা শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এসে পৌছায়। পরে পরিবারের লোকজন মৃতদেহটি গ্রহণ করে শনিবার বিকেলে লাশ বড়াইগ্রামের লক্ষীপুর গ্রামে এসে পৌছালে শোকের ছায়া নেমে আসে গ্রামে। স্বজনদের আহাজারিতে ভারি হয়ে ওঠে চারপাশ। পরে স্থানীয় ঈদগাহ মাঠে জানাযা শেষে কেন্দ্রীয় কবরস্থানে মায়ের কবরের পাশে তার দাফন সম্পন্ন করা হয়।
বড়াইগ্রাম ইউপি চেয়ারম্যান মমিন আলী জানান, নিহত শ্রমিক নাজমুলের ক্ষতিপূরণ পাওয়ার জন্য শিঘ্রই মালয়েশিয়া দূতাবাস কার্যালয়ে যোগাযোগ করা হবে।

স/মি