ই-টোকেন ছাড়া নারীদের ভারতীয় ভিসার আবেদনের সময় বৃদ্ধি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ই-টোকেন (অগ্রিম অ্যাপয়েন্টমেন্ট তারিখ) ছাড়া নারীদের ভারতীয় ভিসা পেতে আবেদনের সময় বাড়িয়েছে কর্তৃপক্ষ। তবে এ জন্য তাদের কাছে থাকতে হবে ভারত ভ্রমণের নিশ্চিত টিকিট। আবেদনপত্র জমাদানের সময় ভ্রমণের তারিখ সাতদিন পরে, তবে এক মাসের মধ্যে হতে হবে।

 

এ ছাড়া নারী প্রার্থীরা টিকেটসহ তাদের ভ্রমণসঙ্গী বা নিকটতম পারিবারিক সদস্যদের পক্ষেও ভ্রমণ ভিসার আবেদনপত্র জমা দিতে পারবেন।

 

আজ বৃহস্পতিবার ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

এতে বলা হয়েছে, নারী যাত্রী যাদের নিশ্চিত ভ্রমণের টিকেট আছে তাদের জন্য অগ্রিম অ্যাপয়েন্টমেন্ট তারিখের (ই-টোকেন) প্রয়োজন নেই। ই-টোকেন ছাড়া নারী যাত্রীদের ট্যুরিস্ট ভিসা জমাদানের পাইলট স্কিম সাফল্যের সঙ্গে পরীক্ষামূলকভাবে সম্পাদনের পর হাইকমিশন স্কিমটির মেয়াদ আগামী ১৫ অক্টোবর পর্যন্ত বাড়িয়েছে। ভারতীয় ভিসা আবেদনকেন্দ্র (আইভিএসি) সেক্টর ৭, সড়ক ১৮, বাড়ি ৫৬, উত্তরা, ঢাকা ১২৩০-এ আবেদনপত্র জমা নেওয়া হবে।

 

উত্তরার ভিসা আবেদনকেন্দ্রে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত নারীরা তাদের ভ্রমণ ভিসার আবেদনপত্র জমা দিতে পারবে। ভিসাপ্রার্থী নারী আবেদনকারী ও তাদের পরিবারের সদস্যদের আবেদনের সময় (আইভিএসির প্রবেশপথে) নিশ্চিত ভ্রমণ টিকেট দেখাতে হবে।

 

নারী ও তাদের পরিবারের সদস্যদের জন্য ভারতীয় ভিসাপ্রাপ্তি সহজতর এবং ভারত ও বাংলাদেশের মধ্যে মানুষে-মানুষে যোগাযোগ বৃদ্ধির জন্যে শুভেচ্ছার নিদর্শন হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সূত্র: এনটিভি