ইবির সাথে শিক্ষক-শিক্ষার্থী আদান-প্রদান করবে তুরস্ক

ইবি প্রতিনিধি:
ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাথে শিক্ষক-শিক্ষার্থী আদান-প্রদান করবে তুরস্ক। এ উপলক্ষে শনিবার ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে চুক্তি সম্পাদন ও তুরস্কের সাকারিয়া বিশ্ববিদ্যালয়ে আর্ন্তাজাতিক সেমিনারে অংশ নিতে ৪ জন শিক্ষক তুরস্কে যাচ্ছেন।

ইবির ইন্টারন্যাশনাল ফরেন এ্যাফেয়ার সেল সূত্র জনায়, আগামী ২১ থেকে ২৫ অক্টোবর তুরস্কের চানকিরি কারাতেকিন বিশ্ববিদ্যালয়ে এরাসমাস প্লাস টিচিং এন্ড ট্রেইনিং মোবিলিটি অনুষ্ঠান-২০১৯ অনুষ্ঠিত হবে।

এতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ণ ও কেমিকৌশল বিভাগের সিনিয়র অধ্যাপক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আব্দুস সাত্তারে নেতৃত্বে বিভাগের সভাপতি অধ্যাপক ড. আতিকুর রহমান, বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মামুন আল রশিদ ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল ফরেন এ্যাফেয়ার সেলের পরিচালক ও ইংরেজি বিভাগের অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ প্রমূখ অংগ্রহণ করবেন।

এ অনুষ্ঠান শেষে তারা তুরস্কের সাকারিয়া বিশ্ববিদ্যালয়ে ২৫ থেকে ২৯ অক্টোবর অনুষ্ঠিত আর্ন্তজার্তিক তুর্কি সেমিনারে যোগদান করবেন। এতে অধ্যাপক ড. আব্দুস সাত্তার ও অধ্যাপক ড. আতিকুর রহমান আমন্ত্রিত বক্তা হিসেবে বক্তব্য রাখবেন এবং অধ্যাপক ড. মামুন আল রশিদ সেমিনারে পোস্টার উপস্থাপন করবেন।

কনফারেন্স শেষে ইসলামী বিশ্ববিদ্যালয় ও তুরস্কের ইদগির বিশ্ববিদ্যালয়ের সাথে শিক্ষক-শিক্ষার্থী আদান প্রদান, একাডিমক ও গবেষণা কার্যক্রম সম্পর্কিত তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) চুক্তি সম্পাদিত হবে। এই চুক্তির মাধ্যমে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা চুক্তি ভিত্তিক তুরস্কে শিক্ষাদানের সুযোগ পাবেন ও শিক্ষার্থীরা স্নাতক শেষে করে তুরস্কে স্নাতকোত্তর ডিগ্রী সম্পন্ন এবং উচ্চতর গবেষণা করতে পারবেন। তুরস্ক থেকেও ঠিক একই ভাবে শিক্ষক-শিক্ষার্থীরা এসে একই কাজে অংশগ্রহণ করতে পারবেন।

এরই মধ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ণ ও কেমিকৌশল বিভাগের দুই শিক্ষার্থী তাদের স্নাতকোত্তর শেষ করে তুরস্কে যাওয়ার সুযোগ পেয়েছেন। তারা হলেন নিলুফার ইয়াসমিন লিজা ও রুকাইয়া পারভীন। তারা দুজনই ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতকোত্তর পর্বের শিক্ষার্থী। আগামী কয়েক মাসের মধ্যে তারা সেখানে গিয়ে উচ্চতর গবেষণা করবেন।

এবিষয়ে ইসলামী বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল ফরেন এ্যাফেয়ার সেলের পরিচালক ও ইংরেজি বিভাগের অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, তুরস্কের সাথে এ সকল চুক্তি সম্পাদনের মাধ্যমে শিক্ষা ও গবেষণা কর্মে ইসলামী বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিকীকরণের পথে আরো এক ধাপ এগিয়ে গেল।

উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী (রাশিদ আসকারী) বলেন, এসকল চুক্তির মাধ্যমে তুরস্কের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগের ক্ষেত্রে বিভিন্ন দ্বার উন্মোচন করবে। ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে যারা এতে অংশ নিচ্ছেন আমি তাদের সাফল্য কামনা করি।

 

স/শা