ইতালিতে জাতিসংঘ মিশনে এআইজি শামসুন্নাহারের যোগদান

পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) শামসুন্নাহার ইতালির ব্রিন্দিসিতে ইউনাইটেড নেশনস গ্লোবাল সার্ভিস সেন্টারের (ইউএনজিএসসি) স্ট্যান্ডিং পুলিশ ক্যাপাসিটিতে (এসপিসি) হিউম্যান রিসোর্স অফিসার পদে সম্প্রতি যোগ দিয়েছেন।

শামসুন্নাহার ২০০১ সালে ২০তম বিসিএসের মাধ্যমে পুলিশে যোগ দিয়ে চাঁদপুর ও গাজীপুর জেলার পুলিশ সুপার হিসেবে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি মানিকগঞ্জ, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, পুলিশ সদর দপ্তর, ট্যুরিস্ট পুলিশসহ বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে সফলতার সঙ্গে কাজ করেছেন। এছাড়া তিনি বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের (বিপিডব্লিউএন) সহ-সভাপতির দায়িত্বে রয়েছেন।

এই পুলিশ কর্মকর্তা ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত ইতালিতে জাতিসংঘের উচ্চ পদস্থ কর্মকর্তা হিসেবে এবং ২০০৯ থেকে ২০১০ পর্যন্ত পূর্ব তিমুরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন।

তিনি যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে ২০০৭ সালে এমবিএ ডিগ্রি লাভ করেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে ২০০৫ সালে এমফিল, ১৯৯৮ সালে এমএসএস ও ১৯৯৬ সালে বিএসএস ডিগ্রি লাভ করেন।

জাতিসংঘে দীর্ঘদিন উচ্চ পদে সফলতার সঙ্গে দায়িত্ব পালনের স্বীকৃতি স্বরূপ সাতবার জাতিসংঘ শান্তি পদক লাভ করেছেন মেধাবী এই কর্মকর্তা। এছাড়া বাংলাদেশ পুলিশে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের স্বীকৃতি স্বরূপ রাষ্ট্রপতি পুলিশ পদক, নারী পুলিশ পদক ও দুইবার আইজি ব্যাজ পেয়েছেন শামসুন্নাহার।

 

সূত্রঃ জাগো নিউজ