ইউক্রেন যুদ্ধে সেনা পেতে রাশিয়ার কী বেগ পোহাতে হচ্ছে?

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

ইউক্রেনে যুদ্ধের জন্য রাশিয়ার সেনা ঘাটতি পড়ছে তেমন ইঙ্গিত আছে। রাশিয়ার আঞ্চলিক কর্তৃপক্ষ স্বেচ্ছাসেবী যোদ্ধা পেতে ক্যাম্পেইন করছে। কিন্তু এতে তেমন কাজ হচ্ছে না বলে রিপোর্টে উঠে এসেছে।

রাশিয়ার স্বাধীন ওয়েবসাইট মিডিয়া জোনার উদ্ধৃতি দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার অন্তত ২৫টি অঞ্চল স্বেচ্ছাসেবী ব্যাটালিয়ন গঠনের চেষ্টা করছে।

মিডিয়া জোনার প্রতিবেদনে আরও বলা হয়েছে, ব্যাটালিয়ন গঠনে স্থানীয় কর্তৃপক্ষ বিজ্ঞাপন অথবা গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিতে কম করছে না। কিন্তু এতে কাঙিক্ষত ফল মিলছে না।

স্থানীয় গণমাধ্যমের বরাতে বিবিসি বলছে, রুশ আঞ্চলিক প্রশাসন মোটা বেতনের অফার করছে। কিন্তু তারা সামান্য সংখ্যক যোদ্ধা  জড়ো করতে পারছেন।

বুধবার ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের প্রাত্যহিক গোয়েন্দা বুলেটিনে জানায়, নতুন বৃহৎ সেনা কর্পস গঠনের লক্ষ্যে সমগ্র রাশিয়ায় স্বেচ্ছাসেবী ব্যাটালিয়ন গঠন করা হচ্ছে। যুক্তরাজ্যের সেনাবাহিনীর মতে,  রাশিয়ার জন্য প্রয়োজনীয় সংখ্যক সৈন্য পাওয়া সম্ভবত কঠিন হবে।

গত সপ্তাহে রাশিয়ার কিছু স্বাধীন গণমাধ্যম প্রতিবেদন প্রকাশ করে, রাশিয়ার ব্যক্তিগত সামরিক কোম্পানি যা ওয়াগনার নামে পরিচিত, কারাবন্দীদের মধ্য থেকে সেনা নিয়োগের চেষ্টা করছে।

তবে স্বেচ্ছাসেবী যোদ্ধাবাহিনী গঠন কিংবা যোদ্ধা পেতে সমস্যা নিয়ে রাশিয়া আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেয়নি। বিবিসিও স্বতন্ত্রভাবে এসব তথ্য যাচাই করেনি।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন