আলোচিত রুশ সাংবাদিক মারিনার বাড়িতে নিরাপত্তা বাহিনীর হানা

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

আলোচিত রুশ সাংবাদিক মারিনা ওভিসইয়াননিকোভার বাড়িতে তল্লাশি চালিয়েছে রাশিয়ার নিরাপত্তা বাহিনী। যুদ্ধ শুরুর দিকে টেলিভিশনের লাইভ সম্প্রচার চলাকালে যুদ্ধবিরোধী পোস্টার প্রদর্শন করে বিশ্ব গণমাধ্যমের শিরোনাম হয়েছিলেন তিনি।

বুধবার মারিনা ওভিসইয়াননিকোভা জানিয়েছেন, রাশিয়ার নিরাপত্তা বাহিনী তার বাড়িতে হানা দিয়েছে। এর আগে গত মাসে এক মন্তব্যের জেরে দেশের একটি আদালত তাকে ৫০ হাজার রুবল জরিমানা করে।

টুইটারে মারিনা লিখেছেন, রুশ ফেডারেশনের তদন্ত কমিটির ১০ জন কর্মকর্তা তার বাড়ির দরজা ভেঙে ভেতরে প্রবেশ করে। এতে তার কিশোরী মেয়ে মারাত্মক ভয় পেয়েছে। তার বাড়িতে হানা দেওয়া রুশ কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের সমপরিমাণ শক্তিশালী।

মানবাধিকারগোষ্ঠী ওভিডির আইনজীবী দিমিত্রি জাখভাতোভ বলেছেন, মারিনাকে সেনাবাহিনীর বিরুদ্ধে অপতথ্য ছড়ানোর অভিযোগে আটক করা হয়। এই মামলার সর্বোচ্চ শাস্তি ১৫ বছরের কারাদণ্ড। সেই মামলার তদন্ত করছে রুশ ফেডারেশনের কর্মকর্তারা।

গতমাসে পুতিনকে ‘হত্যাকারী’ উল্লেখ করে একটি প্লাকার্ড প্রদর্শন করেছিলে মারিনা। এর জেরেই তার বাড়িতে হানা দেওয়া হয়েছে বলে ধারণা তার। এপ্রিল মাসে জার্মানির একটি গণমাধ্যম ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধ নিয়ে প্রতিবেদন তৈরির জন্য তাকে নিয়োগ দেয়।

উল্লেখ্য, রাশিয়ার সরকারি টিভি ‘চ্যানেল ওয়ান’–এ ১৫ মার্চ সন্ধ্যায় খবর পড়ছিলেন এক নারী। এ সময় সেখানে যুদ্ধবিরোধী প্ল্যাকার্ড হাতে উপস্থিত হন চ্যানেলটির সাংবাদিক মারিনা। সংবাদ উপস্থাপকের পেছনে স্পষ্ট দেখা যাচ্ছিল বিক্ষোভকারী ওই নারীকে। তার প্ল্যাকার্ডে লেখা ছিল- ‘যুদ্ধ নয়, যুদ্ধ বন্ধ করো, প্রচারণায় বিশ্বাস করো না, তারা এখানে মিথ্যা বলছে’।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন