‘ইউক্রেন’ আর ‘রাশিয়া’র লড়াইয়ে বাজি ধরল শতশত মানুষ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ 

ফজরের নামাজের পর শতশত লোকের সমাগম স্থানীয় সুরিয়া নদীর চরে। দুই পাশে দুটি ষাঁড়। একটার নাম ইউক্রেন আরেকটার নাম রাশিয়া। উৎসুখ লোকজনের উপস্থিতিতে শুরু হয়েছে এমন নামের তাগড়া ষাঁড়ের লড়াই।

শিং দিয়ে একে অন্যকে উপর্যুপরি আঘাত করছে। ক্ষতস্থানগুলো থেকে রক্ত ঝরছে। সেই সঙ্গে গোঙানির শব্দ তো আছেই।

দুই পশুর জীবনবাজির সময়ে হইহুল্লোড় আর টাকার বাজি ধরছে আগত শতশত জুয়াড়ি। প্রকাশ্যে ৫, ১০ ও ২০ হাজার টাকা পর্যন্ত বাজি ধরা হচ্ছৈ। আর তা থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে আয়োজক ও স্থানীয় ক্ষমতাশীল দলের লোকজন।

গতকাল মঙ্গলবার রাত পোহানোর আগেই ময়মনসিংহের গৌরীপুরে উপজেলার মাওহা ইউনিয়নের রামকৃষ্ণপুর গ্রামের সোনারামপুর এলাকার একটি নদীর চরে এ লড়াই হয়। এ রকম ঘটনা প্রায়ই ঘটে এলাকাটিতে। ষাঁড়ের লড়াইয়ের নামে লাখ লাখ টাকার জুয়া বাণিজ্য করছে একটি চক্র।

স্থানীয় কয়েকজন জানান, ঘটনার দিন স্থানীয় একটি জুয়াড়ি চক্র উল্লেখিত স্থানে পার্শ্ববর্তী নেত্রকোনা সদর উপজেলার বিশিউড়া এলাকার জনৈক দুই ব্যক্তির দুটি ষাঁড়ের মাঝে এ লড়াইয়ের আয়োজন করে। খুব ভোরে এ ষাঁড়ের লড়াইয়ের আয়োজন করা হয়ে থাকে।

প্রত্যক্ষদর্শী একজন জানান, দর্শকদের মধ্যে একে অন্যের সঙ্গে বাজি ধরছে। হঠাৎ একটি ষাঁড় পিছিয়ে পড়লে পরাজিত হয়েছে মনে করে টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। এরপর আবার দুই ষাঁড়ের মাথা লাগালেই আবার বাজি ধরা হয়। এভাবেই চলে লড়াই অব্যাহত থাকা পর্যন্ত।

১৮৯০ সালের পশু নির্যাতন ও নিবারণ আইনের ৩-এর ‘ক’ ধারায় উল্লেখ রয়েছে, কোনো পশুর দ্বারা অতিমাত্রায় গাড়ি টানা, মারধর করে এমন কিছু কাজে অংশগ্রহণ করানো, যার দ্বারা পশুটি কষ্ট ভোগ করে- এমন কাজের সঙ্গে সম্পৃক্তদের প্রথমবার ৫০ হাজার টাকা জরিমানা বা এক মাসের কারাদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা যেতে পারে।

ইউপি চেয়ারম্যার আল ফারুক জানান, তিনিও শুনেছেন তবে কারা আয়োজক এ বিষয়ে কিছু জানেন না। খোঁজ নিয়ে জানবেন।

ওই ইউনিয়নের দায়িত্বে আছেন উপপরিদর্শক মাইনুল রেজা। তিনি বলেন, আমি কিছুই জানি না। তবে ওসি স্যার আমাকে জানালে ঘটনাস্থলে যাই। পরে খোঁজখবর নিই। এখনো খোঁজ নিচ্ছি।

গৌরীপুর থানার ওসি খান আব্দুল হালিম সিদ্দিকী জানান, বিষয়টি তার কানে এসেছে। ঘটনাটি খতিয়ে দেখে তিনি জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ