‘আয়না’য় নিজেকে দেখেই অবসরের সিদ্ধান্ত মুশফিকের?

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

আবেগ আর মুশফিক যেন হাত ধরাধরি করে চলে। আবেগের বশে কখনো ভারতের পরাজয়ে আনন্দ প্রকাশ করতেন, কখনো সাংবাদিকদের সঙ্গে রূঢ় ব্যবহার করতেন, আবার কখনো সমালোকদের মুখ দেখতে বলতেন আয়নায়। ফেসবুকে নিজের অনুশীলনের ভিডিও পোস্ট করে লিখতেন, তিনি যখন অনুশীলন করেন বাকি সবাই তখন ঘুমায়। হতাশা প্রকাশ করতে ট্রাউজারের ওপর হাফপ্যান্ট পরা ছবি দিতেন।

বাংলাদেশের ক্রিকেটে যার অনেক অবদান, সেই মুশফিক এভাবেই দীর্ঘ ক্যারিয়ারে বারবার বিতর্কের জন্ম দিয়েছেন। যিনি আজ আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় জানিয়ে দিয়েছেন। অব্যাহত ব্যর্থতার পর এটা ছাড়া তার আর কিছুই করার ছিল না। তাই এশিয়া কাপ থেকে দেশে ফিরেই সিদ্ধান্ত জানিয়ে দিলেন। অবসর ঘোষণা না করলে হয়তো আসন্ন ত্রিদেশীয় সিরিজ বা বিশ্বকাপ দল থেকে তাকে বাদ পড়তে হতো। এটা আরো আগেই পরিষ্কার হয়ে গেছে, মুশফিকুর রহিম টেস্ট ক্রিকেটের জন্য অপরিহার্য। ওয়ানডের জন্যও তাই। কিন্তু মারমার কাটকাট ফরম্যাটে তিনি আর কার্যকর নন।

২০১৯ সালের নভেম্বরে থেকে গত তিন বছরে ৩৫ ইনিংসে ফিফটি করেছেন মাত্র দুটি। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে আট ম্যাচ খেলে ১১৩.৩৮ স্ট্রাইক রেটে করেন মাত্র ১৪৪ রান। ওই বিশ্বকাপের পর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দল থেকে ‘বাদ’ পড়েন। এরপর গত মার্চে দলে ফিরে আফগানিস্তানের বিপক্ষে একটি টি-টোয়েন্টি খেলে মুশফিক করেন ৩০ রান। জিম্বাবুয়ে সফরেও তাকে বিশ্রামের নামে বাদ দেওয়া হয়। তবু সুযোগ পান এশিয়া কাপে। সেখানে দুই ম্যাচে করেন ১ এবং ৪ রান। সমালোচকদের আয়না দেখতে বলা মুশফিক হয়তো এই পারফরম্যান্সের পর নিজেকে আয়নায় দেখেছেন। তাই অবসরের সিদ্ধান্ত নিয়ে ফেললেন। ক্রিকেট বিশ্লেষকদের মতে, সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন ‘মি. ডিপেন্ডেবল’।

 

সূত্রঃ কালের কণ্ঠ