পুরাতন বছর

আলোর নিচে অন্ধকার

সিল্কসিটি নিউজ ডেস্ক:

বিদায়ি বছরে অ্যাথলেটিক্সে আলোর নিচে অন্ধকার ছিল। দেশের দ্রুততম মানব মো. ইসমাইল নিষিদ্ধ হন। আরেক অ্যাথলেট জহির রায়হানের নারী কেলেঙ্কারির খবর ফাঁস হয়। জুলাইয়ে টোকিও অলিম্পিকে অংশ নেন বাংলাদেশের ছয় ক্রীড়াবিদ। আরচারিতে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করা রোমান সানার সঙ্গে দিয়া সিদ্দিকী, শুটার আবদুল্লা হেল বাকি, অ্যাথলেট জহির রায়হান এবং দুই সাঁতারু আরিফুল ইসলাম ও জুনায়না আহমেদ।

আরচারিতে রিকার্ভ ইভেন্টের একক ও মিশ্র দ্বৈতে সুবিধা করতে পারেননি রোমান ও দিয়া। একই দশা শুটিংয়ে। ১০ মিটার এয়ার রাইফেলে ৬১৯.৮ স্কোর করে ৪১তম হন বাকি। ৪০০ মিটার স্প্রিন্টে হিটে বাদ পড়েন জহির রায়হান। ৫০ মিটার ফ্রিস্টাইলে আরিফুল ও জুনায়না দুজনই বাদ পড়েন হিট থেকে।

বিশ্বকাপ আরচারিতে দিয়াকে নিয়ে রিকার্ভ মিশ্র দ্বৈতে রুপা জিতেছিলেন রোমান সানা। অলিম্পিকের পর তিনি ব্যর্থ হয়েছেন নভেম্বরে ঢাকায় এশিয়ান আরচারি চ্যাম্পিয়নশিপে। রিকার্ভ মিশ্র দ্বৈতের ফাইনালে দক্ষিণ কোরিয়ার কাছে ৫-১ সেটে হারলেও দেশকে রুপা এনে দেন দিয়া ও হাকিম আহমেদ রুবেল। রিকার্ভ পুরুষ দলগত ও নারী দলগতে দুটি ব্রোঞ্জ জেতেন লাল-সবুজের আরচাররা।

করোনায় বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস ২০২০ এক বছর পিছিয়ে অনুষ্ঠিত হয় গত বছর। লকডাউনে ঢাকায় ৩৩টি ডিসিপ্লিনে অনুষ্ঠিত হয়েছে গেমস। ১৩৩টি স্বর্ণ, ৮০টি রুপা ও ৫৭টি ব্রোঞ্জ জিতে টানা পঞ্চমবার চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ আনসার ও ভিডিপি।

আন্তর্জাতিক তায়কোয়ান্দোতে একাধিক সাফল্য এসেছে। আন্তর্জাতিক আসরে তায়কোয়ান্দোকারা ২০টি পদক জেতেন। আগস্ট থেকে অক্টোবর- তিন মাসে আন্তর্জাতিক উশু থেকেও সাফল্য মিলেছে। এশিয়ান ট্রাডিশনাল ভার্চুয়াল উশু চ্যাম্পিয়নশিপে ১৩টি পদক জিতে দক্ষিণ এশিয়ার সেরা হয়েছে বাংলাদেশ। বিশ্ব উশু চ্যাম্পিয়নশিপে দুটি স্বর্ণসহ ৩৪টি পদক জিতেছেন বাংলাদেশের উশুকারা।

সেপ্টেম্বরে অনুষ্ঠিত হয় জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স দাবা। টুর্নামেন্টে নয় খেলায় সাত পয়েন্ট পেয়ে শিরোপা জিতেছেন ভারতের সংকল্প গুপ্ত। বাংলাদেশের জিয়াউর রহমান হয়েছেন পঞ্চম। ডিসেম্বরে প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধু এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকি। ছয় দেশের অংশগ্রহণের কথা থাকলেও শেষ পর্যন্ত আসেনি মালয়েশিয়া। আয়োজক হওয়ায় টুর্নামেন্টে অংশ নেয় বাংলাদেশ। কিন্তু ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া ও জাপানের বিপক্ষে সুবিধা করতে না পারায় পঞ্চম হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে জিমিদের।

একই মাসে একসঙ্গে দুটি আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজন করে বাংলাদেশ ভলিবল ফেডারেশন। বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন পুরুষ আন্তর্জাতিক ভলিবল এবং বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন নারী আন্তর্জাতিক ভলিবল টুর্নামেন্ট। মিরপুর শহিদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে পুরুষ বিভাগে শ্রীলংকা চ্যাম্পিয়ন ও স্বাগতিক বাংলাদেশ রানার্সআপ এবং নারী বিভাগে নেপাল চ্যাম্পিয়ন ও উজবেকিস্তান রানার্সআপ হয়।

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব পদে সৈয়দ শাহেদ রেজা আবারও নির্বাচিত হয়েছেন। টোকিও অলিম্পিকের জন্য নির্বাচিত না হওয়ায় বিওএ এবং জাতীয় ক্রীড়া পরিষদে ক্ষোভ জানিয়ে চিঠি দিয়েছিলেন দেশের দ্রুততম মানব মো. ইসমাইল। তারই জেরে অক্টোবরে তাকে আজীবনের জন্য নিষিদ্ধ করে অ্যাথলেটিক্স ফেডারেশন। দুই মাস পর নিষেধাজ্ঞা তুলে নেয় ফেডারেশন। নারী কেলেঙ্কারিতে জড়িয়ে জেলে গেছেন ৪০০ মিটার স্প্রিন্টে অন্যতম সেরা অ্যাথলেট জহির রায়হান।-সূত্র : যুগান্তর