‘আমেরিকা থেকে হঠাৎ কেন রেমিটেন্স আসা বাড়ছে?’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সিপিডির অর্থনৈতিক পর্যালোচনা নিয়ে মানবজমিনের প্রধান শিরোনাম, “আমেরিকা থেকে হঠাৎ কেন রেমিটেন্স আসা বাড়ছে”। বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার মধ্যপ্রাচ্য। এর মধ্যে সৌদি আরব থেকে রেমিট্যান্স আসত সবচেয়ে বেশি।

তবে সম্প্রতি সেই স্থান দখল করে নিয়েছে যুক্তরাষ্ট্র। অর্থাৎ কম প্রবাসী থাকার পরও যুক্তরাষ্ট্র এখন বাংলাদেশের শীর্ষ রেমিট্যান্স সরবরাহকারী দেশে পরিণত হয়েছে।

যুক্তরাষ্ট্র থেকে হঠাৎ রেমিট্যান্স আসা বেড়ে যাওয়া নিয়ে সন্দেহ প্রকাশ করেছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ সিপিডি। বিষয়টিকে ‘অস্বাভাবিক’ বলে ব্যাখ্যা করে পাচারের অর্থ রেমিট্যান্স হয়ে দেশে ফিরছে কিনা, এ প্রশ্ন তুলেছে সংস্থাটি।

বিএনপির কর্মসূচিকে ঘিরে কালের কণ্ঠের প্রধান শিরোনাম, “এক দফার আন্দোলন দ্রুত শুরু করতে চায় বিএনপি”। প্রতিবেদনে বলা হচ্ছে, সরকার পতনের এক দফা দাবিতে দ্রুত আন্দোলন শুরু করতে চায় বিএনপি।

এ জন্য দলের ঘোষিত ১০ দফা দাবিকে এক দফায় নামিয়ে আনার পরিকল্পনা করা হচ্ছে। এক দফা সামনে রেখে আগামী কয়েক সপ্তাহ বিভাগীয় পর্যায়ে ‘তরুণ সমাবেশ’সহ কিছু কর্মসূচি পালন করবে দলটি।

রবিবার মহানগর পর্যায়ে পদযাত্রা কর্মসূচির মাধ্যমে সপ্তাহব্যাপী সরকারবিরোধী কর্মসূচির প্রথম ধাপ শেষ হচ্ছে।

দৈনিক যুগান্তরের প্রধান শিরোনাম, “সংস্কার কাজে ভয়াবহ দুর্নীতি লুটপাট”। প্রতিবেদনে বলা হচ্ছে, নগর গণপূর্ত বিভাগের আওতাধীন এলাকায় সংস্কারের নামে রীতিমতো ডাকাতি চলছে। প্রকল্পের কাজে প্রাক্কলিত দর ২৫-৩০ শতাংশ বাড়িয়ে কৌশলে বড় ধরনের দুর্নীতি হচ্ছে।

তবে এই চুরি ঠেকাতে জুলাই থেকে বিশেষ সফটওয়্যার কার্যকর করার কথা জানানো হয়েছে।

ডেইলি স্টারের প্রধান শিরোনাম, “Meeting deficit financing: Govt borrowing from banks may go thru the roof”। প্রতিবেদনে বলা হচ্ছে, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং বৈদেশিক রিজার্ভ সঙ্কুচিত হওয়ার কারণে আসছে অর্থবছরে ব্যাংক থেকে সরকারের ঋণ নেওয়ার পরিমাণ এক লাখ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে।

এতে মুদ্রাস্ফীতি বেড়ে যেতে পারে বলে জানিয়েছেন, বিশ্বব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন। কেন্দ্রীয় ব্যাংক থেকে সরকার ব্যাপক ঋণ নেওয়ার কারণে চলতি অর্থবছরে মূল্যস্ফীতি ৯ শতাংশ পর্যন্ত উঠেছে বলে তিনি জানান।

শিক্ষার সমসাময়িক পরিস্থিতি নিয়ে সমকালের প্রধান শিরোনাম, “দারিদ্র্য-বাল্যবিয়ের কারণে মাধ্যমিক শিক্ষায় ধাক্কা”। প্রতিবেদনে সম্প্রতি প্রকাশিত বিশ্ব জনসংখ্যা পরিস্থিতি-২০২৩ শীর্ষক প্রতিবেদনের তথ্য তুলে ধরা হয়।

এতে দেখা গেছে, এশিয়ার দেশগুলোর মধ্যে বাল্যবিয়ের হারে বাংলাদেশ এখন শীর্ষে। বাল্যবিয়ের ক্ষেত্রে ২০০৬ থেকে ২০২২ সালের তথ্য তুলে ধরে বলা হয়, বাংলাদেশে ১৮ বছরের আগেই ৫১ শতাংশ মেয়ের বিয়ে হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড ইভাল্যুয়েশনের প্রতিবেদনের তথ্য বলছে, ২০২১ সালে করোনার মধ্যে দেশের অর্ধেকের বেশি মাধ্যমিক বিদ্যালয়ে প্রায় ৪ লাখ ৮১ হাজার শিক্ষার্থী বার্ষিক পরীক্ষায় অনুপস্থিত ছিল।

রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে নয়া দিগন্তের প্রথম পাতার খবর “রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনে সহায়তা দেবে চীন”। প্রতিবেদনে বলা হচ্ছে, বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের মিয়ানমারের রাখাইন রাজ্যে দ্রুত, নিরাপদ, টেকসই ও স্বেচ্ছা প্রত্যাবাসনে সহায়তা দেবে চীন।

শনিবার বাংলাদেশ-চীন পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে (এফওসি) এ সব বিষয়ে আলোচনা হয়েছে।

বাজেটকে ঘিরে প্রথম আলোর প্রধান শিরোনাম, “আসছে শর্ত পূরণের বাজেট”। প্রতিবেদনে বলা হচ্ছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ থেকে ৪৭০ কোটি মার্কিন ডলার ঋণ নেয়ার শর্ত পূরণের প্রতিফলন থাকছে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে।

তবে ঋণের শর্ত হিসেবে আইএমএফ যা যা করতে বলেছে, অর্থমন্ত্রী আ হ ম মোস্তাফা কামালের বাজেট বক্তব্যে বেশিরভাগই বাস্তবায়ন করার ঘোষণা থাকবে।

জিডিপি প্রবৃদ্ধি নিয়ে বণিক বার্তার প্রধান শিরোনাম, “জিডিপি প্রবৃদ্ধির অনেক নিচে ব্যক্তি খাতের ভোগ ও বিনিয়োগ”।

প্রতিবেদনে বলা হচ্ছে, অন্যান্য অর্থবছরের মতো সবশেষ ২০২১-২২ অর্থবছরেও ব্যক্তি খাতের ভোগ ও বিনিয়োগ সম্প্রসারণের হার ছিল জিডিপি প্রবৃদ্ধির চেয়েও বেশি। তবে ২০২২-২৩ অর্থবছরের পরিসংখ্যানে দেখা যাচ্ছে ভিন্ন চিত্র।

জিডিপিতে বেসরকারি ভোগ ও বিনিয়োগ কমে আসার বিষয়টিকে অর্থনীতির জন্য ভীতিকর হিসেবে দেখছেন অর্থনীতিবিদ ও ব্যক্তি খাতসংশ্লিষ্টরা। তাদের ভাষ্যমতে, ভোক্তার ক্রয়ক্ষমতাকে চাপে ফেলেছে মূল্যস্ফীতি।

ইংরেজি দৈনিক নিউ এইজের প্রধান শিরোনাম, “FY24 interest payment to top Tk 1 lakh crore”।

প্রতিবেদনে বলা হচ্ছে, আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে সরকারকে সুদ ব্যয় বাবদই বরাদ্দ রাখতে হবে এক লাখ কোটি টাকার বেশি, যা জিডিপির দুই শতাংশের মতো।

অথচ বিদায়ী অর্থবছরে সুদ বাবদ বরাদ্দ ছিল ৮০ হাজার কোটি টাকা। এ কারণে এবারে খাদ্য, স্বাস্থ্য, শিক্ষার মতো গুরুত্বপূর্ণ খাতগুলোয় বাজেট সীমিত হয়ে আসতে পারে।

অন্যান্য খবর

যুগান্তরের পেছনে পাতার খবর, “ক্ষমতাসীনদের সতর্ক বার্তা দিল গাজীপুর”। প্রতিবেদনে বলা হচ্ছে, তৃণমূলের অনৈক্য গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন বড় ধরনের সতর্ক বার্তা দিয়েছে আওয়ামী লীগকে।

দলীয় মেয়র প্রার্থী আজমত উল্লার হারের পেছনে অভ্যন্তরীণ কোন্দলকে প্রধান কারণ হিসেবে মনে করা হচ্ছে। গাজীপুর আওয়ামী লীগের ঘাঁটি হিসাবে পরিচিত।

এ নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে টিম গঠন করা হয়েছিল। তবুও বিএনপিবিহীন নির্বাচনে নৌকার প্রার্থীর এমন পরাজয় মেনে নিতে পারছে না আওয়ামী লীগের নেতাকর্মীরা।

নাটোরে বিএনপির র‍্যালি নিয়ে নিউ এইজের প্রথম পাতার খবর, “BNP cuts short Natore rally amid BCL threat”।

প্রতিবেদনে বলা হচ্ছে, বাংলাদেশ ছাত্রলীগের কর্মীরা বিএনপির সমর্থকদের ওপর হামলা চালালে শনিবার বিএনপি নাটোরের কর্মসূচি সংক্ষিপ্ত করতে বাধ্য হয়।

শনিবার তারা পুলিশের নিরাপত্তায় সংক্ষিপ্ত সমাবেশ করে। তবে দলটি আওয়ামী লীগ সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবি জানাতে নেতাকর্মীদের ব্যাপক উপস্থিতির মধ্যে ঢাকাসহ আরও কয়েকটি জেলায় সমাবেশ ও রোডমার্চ কর্মসূচি পালন করেছে।

নিরাপদ মাতৃত্ব দিবসকে ঘিরে ইত্তেফাকের পেছনের পাতার খবর “গর্ভবতী জটিল রোগীরা ভিড় করছেন ঢাকা মেডিকেলে”। প্রতিবেদনে বলা হচ্ছে, উচ্চ ঝুঁকিসম্পন্ন মায়েরা দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসছেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে।

এই হাসপাতাল দেশের অন্যতম ‘টারশিয়ারি হাসপাতাল’, যেখানে দেশের যে কোনো অঞ্চল থেকে জটিল রোগী পাঠানো হয়, সরকারি এই হাসপাতাল তাদের ফিরিয়ে দেয় না, চিকিৎসা করে।

এই হাসপাতালে আছে ‘ফিটো ম্যাটারনাল মেডিসিন ইউনিট’ বা উচ্চ ঝুঁকিসম্পন্ন গর্ভবতী রোগীদের ওয়ার্ড। প্রতিদিন এখানে ৬০ থেকে ৮০ জন রোগী সারা দেশ থেকে এসে ভর্তি হন। এরা সবাই কোনো না কোনোভাবে জটিল পরিস্থিতি নিয়েই আসেন।

ব্ল্যাড ক্যান্সার দিবসকে ঘিরে কালের কণ্ঠের শিরোনাম, “২০৩৫ সালে ব্লাড ক্যান্সার ৪৮ শতাংশ বাড়ার আশঙ্কা”।

প্রতিবেদনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব দিয়ে বলা হয়েছে, ২০৩০ সালের মধ্যে বিশ্বের প্রায় এক কোটি ৩০ লাখ মানুষ ক্যান্সারে মারা যাবে বলে ধারণা করা হচ্ছে। বাংলাদেশে ক্যান্সারে আক্রান্ত রোগীদের মধ্যে ৬.৫ শতাংশের ব্লাড ক্যান্সার।

২০৩৫ সালের দিকে দুই লাখ ৫০ হাজারের মতো নতুন রোগী শনাক্ত হতে পারে। এ সময় এসব রোগী ৪৮ শতাংশ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রথম আলোর প্রথম পাতার আরেকটি খবর “অকটেনে ১৩ টাকা, ডিজেলে ৫ টাকা লাভ করে বিপিসি”।

এতে বলা হচ্ছে, অকটেন, পেট্রল, ডিজেলসহ জ্বালানি তেলে গ্রাহক পর্যায়ে প্রতি লিটারে এখন ৫ থেকে ১০ টাকার কমানোর সুযোগ আছে বলে মনে করে সিপিডি।

নয়া দিগন্তের পেছনের পাতার খবর, “এখনই গুম হওয়াদের খুঁজে বের করুন”। প্রতিবেদনে বলা হচ্ছে, ২০০৯ সাল থেকেই বাংলাদেশে গুমের ঘটনা ব্যাপক রূপ নিয়েছে।

এই সময়ে সাধারণ মানুষ, বিরোধীদলের নেতা-কর্মী এবং ভিন্নমতের ব্যক্তিরা গুমের শিকার হয়েছেন, যা এখনো অব্যাহত রয়েছে। প্রতি বছরই পরিবারগুলো তাদের স্বজনদের ফিরে পাওয়ার জন্য বিভিন্ন জায়গায় উপস্থিত হন কিন্তু কারও সন্ধান মেলে না।

এখান থেকে উত্তরণের উপায় প্রধানমন্ত্রীকে খুঁজে বের করতে বলেন মায়ের ডাকের নেতারা। সূত্র: বিবিসি বাংলা