আমেরিকায় চাকরি হারাল বেশি নারীরা

করোনা মহামারিতে আমেরিকায় সবচেয়ে বেশি চাকরি হারিয়েছে নারীরা। যদিও প্রাণহানি বেশি পুরুষের মধ্যে। দেশটির ১৭ টি রাজ্যে করোনায় যারা নতুন করে চাকরি হারিয়েছেন তাদের প্রতি তিনজনে দুইজন নারী। যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সাংবাদিকতা সংস্থা দ্যা ফুলার প্রজেক্টের এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

এতে বলা হয়, করোনা মহামারির কারণে আমেরিকায় মধ্যমার্চ থেকে এ পর্যন্ত ২ কোটি ২৬ লাখ মানুষ চাকরি হারিয়েছে, যারা বেকারভাতার জন্য আবেদন করেছে। ওয়ার্ল্ডোমিটারের হিসাবে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ১২ লাখ ৩৭ হাজার লোক করানোয় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৭২ হাজারের ওপরে।

ফুলার প্রজেক্টের জরিপে বলা হয়, আলাবামা রাজ্যে চাকরি হারানোদের মধ্যে ৬৭ শতাংশ নারী, ওয়োমিং রাজ্যে এ হার ৫৩ শতাংশ। ফুলারের ডাটা সম্পাদক সারাহ রিলেই বলেন, ‘কভিড-১৯ শাটডাউনের পর থেকে নারীদের মধ্যে বেকারত্ব ব্যাপকভাবে বেড়ে যায়। আমরা সব রাজ্যেই দেখতে পাচ্ছি বেকারভাতার জন্য যারা আবেদন করেছে তাদের মধ্যে অর্ধেকের বেশি নারী।’

ফুলারের জরিপে বলা হয়, ২০০৮ সালের অর্থনৈতিক সংকটের সময়ে নারীদের চেয়ে পুরুষরা বেশি চাকরি হারিয়েছিল। তখন ৪৭ শতাংশ নারী চাকরি হারায়। কিন্তু এবারের সংকটে তার উল্টো চিত্র দেখা গেল।

 

সুত্রঃ কালের কণ্ঠ