‘আমরা চাষাভুষা নই যে আমাদের যা খুশি তাই বলবে’

শিক্ষার্থীদের বিরুদ্ধে অশালীন মন্তব্যের অভিযোগ এনে মানববন্ধন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একাংশ। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এ অবস্থান নেন তারা।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. লায়লা আশরাফুন বলেন, আমরা সাধারণ শিক্ষক। আমরা সম্মানের জন্য কাজ করি এবং সম্মানের জন্যই এ পেশায় এসেছি। আমরা চাষাভুষা নই যে, আমাদের যা খুশি তাই বলবে।

তিনি বলেন, বাংলাদেশের মানুষ রক্ত দিয়ে বাংলাদেশ স্বাধীন করেছে। সেই বাংলাদেশে দাঁড়িয়ে আমরা ২০২২ সালে এসে কেন এ অপমানের শিকার হবো। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

তিনি আরও বলেন, আমরা কেমন শিক্ষার্থী তৈরি করছি যে, আমাদের নিয়ে যা খুশি তাই বলবে।

শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার বিষয়ে অধ্যাপক ড. লায়লা আশরাফুন বলেন, এটি আমরা জানি না। এ হামলা কে বা কারা করেছে এটি নিয়ে তদন্ত হওয়া উচিত। রাষ্ট্র এ তদন্তের কাজ করতে পারে।

তবে এই অভিযোগ নাকচ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা বলছেন, কারো দ্বারা প্রভাবিত হয়ে কিছু শিক্ষক এসব কথা বলছেন।

আন্দোলনরত আরেক শিক্ষার্থী শাহরিয়ার আবেদিন বলেন, আমাদের আন্দোলন থেকে কোনো শিক্ষার্থী শিক্ষকদের নিয়ে এমন মন্তব্য করেননি। যদি বাইরে থেকে কেউ এমন কিছু করে থাকে তাহলে আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি। এদিকে আমাদের বিশ্ববিদ্যালয়ের মেয়েদের উপর পুলিশ হামলা করেছে কই তারা তো এটা নিয়ে কিছু বলেননি। ভিসি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সম্পর্কে ফাঁস হওয়া এক অডিওতে কুরুচিপূর্ণ মন্তব্য করেছেন এটা নিয়েও তারা কিছু বলেননি। আমরা মনে করছি আমাদের এ যৌক্তিক আন্দোলনকে তারা ভিন্ন খাতে প্রবাহিত করতে আমাদের বিরুদ্ধে এ প্রোপাগান্ডা ছড়াচ্ছে।

আন্দোলনকারী শিক্ষার্থী শরমিলা সিদ্দিকা মিলা বলেন, অধ্যাপক ড. লায়লা আশরাফুন তার বক্তব্যের মাধ্যমে শ্রেণি বৈষম্য তৈরি করেছেন। যেখানে একটি পেশাকে তুচ্ছ-তাচ্ছিল্য করা হয়েছে। কিন্তু চাষাভুষারা তো আমাদেরই পূর্বপুরুষ। আমরা এই বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

 

সূত্রঃ যুগান্তর