আফগানিস্তানে শান্তি ফেরাতে বিশ্বনেতাদের সাহায্য চান রশিদ খান

তালেবান অভ্যুত্থানে আতঙ্কিত আফগানিস্তানে শান্তি ফেরাতে বিশ্ব নেতাদের হস্তক্ষেপ কামনা করেন দেশটির তারকা ক্রিকেটার রশিদ খান।

রোববার এক টুইট বার্তায় আফগান এই তারকা ক্রিকেটার লেখেন- প্রিয় বিশ্ব নেতারা, আমার দেশে বিগ্রহ চলছে। নারী ও শিশুসহ হাজার হাজার নিরীহ মানুষ প্রতিদিন শহিদ হচ্ছেন। বাড়িঘর সব ধ্বংস করে দেওয়া হচ্ছে। হাজারও পরিবার হয়ে পড়েছে গৃহহীন। আমাদের মারবেন না, ধ্বংস করবেন না। আমরা শান্তি চাই।

তালেবানের অগ্রযাত্রা এবং রাজধানীর প্রবেশদ্বারে তাদের অবস্থান নেওয়ার খবর ছড়িয়ে পড়ার পর শহরের বাসিন্দারা কাবুল ছেড়ে পালাতে শুরু করেছেন।

কোন পথে শহর ছাড়বে মানুষ তা ঠিক করতে হিমশিম খাওয়ায় রাস্তায় গাড়ির লম্বা লাইন তৈরি হয়েছে। ব্যাংকগুলোতে প্রচণ্ড ব্যস্ততা চোখে পড়ছে, কারণ মানুষ তাদের সঞ্চিত অর্থ তুলে নেওয়ার চেষ্টায় ব্যাংকে ভিড় জমিয়েছেন।

আফগানিস্তানের সংসদ সদস্য ফারজানা কোচাই বিবিসির কাছ শহরের দৃশ্য বর্ণনা করে বলেন, আমি আমার বাসা থেকে দেখতে পাচ্ছি মানুষজন আসলে তালেবানের ভয়ে পালানোর জন্য রাস্তা দিয়ে ছুটছেন।

তিনি আরও বলেন, আমি জানি না তারা কোথায় যাওয়ার চেষ্টা করছেন। ঘর থেকে পালিয়ে তারা কোন রাস্তা দিয়ে কোথায় যাবেন জানে না। তারা ব্যাগ কাঁধে নিয়ে চলেছেন। খুবই হৃদয়বিদারক দৃশ্য।

এর আগে খবরে বলা হয়, পাকিস্তান জানিয়েছে- তাদের সাথে সীমান্তের আফগানিস্তান অংশের দখল তালেবান গ্রহণ করার পর তারা তোরখাম সীমান্ত পারাপার চৌকি বন্ধ করে দিচ্ছে।

ফলে শহর থেকে বের হওয়ার একমাত্র পথ এখন কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর। কিছু কিছু মানুষ তাদের গাড়ির মধ্যে চাবি রেখেই গাড়ি থেকে নেমে হেঁটেই বিমানবন্দরের দিকে যাচ্ছেন।

 

সূত্রঃ যুগান্তর