আত্রাইয়ে আন্তঃনগর ট্রেনের স্টপেজের দাবিতে আবারও রেলপথ অবরোধ !

নাজমুল হক নাহিদ, আত্রাই:

নওগাঁর আত্রাইয়ের আহসানগঞ্জ রেলওয়ে স্টেশনে ঢাকাগামী সকল আন্তঃনগর ট্রেনের বিরতির দাবিতে তৃতীয় দিনের কর্মসূচী হিসাবে মানববন্ধন ও রেলপথ অবরোধ কর্মসূচী পালিত হয়েছে। সোমবার দুপুরে আবারও এ কর্মসূচী পালন করা হয়।

 

এদিকে আত্রাইয়ে ঢাকাগামী সকল আন্তঃনগর ট্রেনের স্টপেজের দাবি কার্যকর না হওয়া পর্যন্ত প্রতিদিন কর্মসূচী পালন করা হচ্ছে বলে স্থানীয় জনগণরা জানান।

 

তারা আরো বলেন, তাদের দাবি বাস্তবায়ন করা না হলে আগামীতে আরো কঠোর আন্দোলনে কর্মসূচী দেওয়া হবে।

 

জানা যায়, নওগাঁ জেলার একমাত্র বৃহত আত্রাইয়ের আহসানগঞ্জ ষ্টেশনের উপর দিয়ে প্রতিদিন ঢাকাগামী ৫টি আন্তঃনগর ট্রেন চলাচল করলেও মাত্র একটি ছাড়া ঢাকাগামী অন্য কোন ট্রেনের বিরতি এখানে নেই। ফলে ঢাকাগামী যাত্রীদের যারপর নেই দুর্ভোগের শিকার হতে হয়। ঢাকাগামী আন্তঃনগর ট্রেনের মধ্যে কেবলমাত্র নীলসাগর এক্সপ্রেসের বিরতি এ ষ্টেশনে রয়েছে। তাও আবার আসন সংখ্যা বরাদ্দ রয়েছে প্রয়োজনের তুলনায় একেবারে অপ্রতুল।

 

এদিকে নীলসাগর এক্সপ্রেস ছাড়াও আত্রাইয়ের উপর দিয়ে প্রতিদিন দ্রুতযান এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, লালমনি এক্সপ্রেস এবং একতা এক্সপ্রেস নামে আরও ৪টি আন্তঃনগর ট্রেন চলাচল করে। অথচ এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি সত্বেও এসব আন্তঃনগর ট্রেনের বিরতি কার্যকর না হওয়ায় একদিকে যাত্রীরা হচ্ছেন দুর্ভোগের শিকার অন্যদিকে সরকার বঞ্চিত হচ্ছে মোটা অংকের রাজস্ব আয় থেকে।

 

আত্রাই উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ বেগম সিল্কসিটি নিউজকে বলেন, আত্রাইয়ে ঢাকাগামী সকল আন্তঃনগর ট্রেনের স্টপেজ দিতে আমরা দীর্ঘদিন থেকে দাবি জানিয়ে আসছি। আত্রাই স্টেশনে মানববন্ধন কর্মসূচী পালনের মধ্যদিয়ে এ দাবি আরও তরান্বিত হয়েছে।
এ বিষয়ে মোল্লা আজাদ মেমোরিয়াল বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক মতিউর রহমান সিল্কসিটি নিউজকে বলেন, আত্রাই সেকশনের সমপর্যায়ের স্টেশনগুলোর তুলনায় এখানকার রাজস্ব আয় অনেক বেশি। ঢাকাগামী সকল ট্রেনের বিরতি হলে রেল রাজস্ব পাবে অনেক বেশি। আমরা রেলের উর্ধতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগও করছি। পশ্চিমঅঞ্চলের জিএম বরাবর জনগণের স্বাক্ষরিত একটি স্বারকলিপি প্রদান করতে বলেছে আমরা তা প্রদান ও করবো। আশা করছি যাত্রী দুর্ভোগ লাঘবে এবং রাজস্ব আয়ের স্বার্থে আত্রাইয়ে ঢাকাগামী সকল আন্তঃনগর ট্রেনের বিরতি কার্যকর হবে।

 

এর আগে, গত শুক্রবার (২ সেপ্টেম্বর) থেকে দিনাজপুর ঢাকার মধ্যে চলাচলকারি দ্রুতযান ও একতা এক্সপ্রেস ট্রেন দু‘টি ব্রডগেজ লাইন দিয়ে চলাচল শুরু করেছে। ফলে এখন এ স্টেশনে যাত্রা বিরতিতে প্লাটফরম ব্যবহারে আর কোন সমস্যা না থাকায় স্টপেজের দাবিতে এ কর্মসূচী পালন হয়।

 

গতকাল রবিবার আহসানগঞ্জ রেলওয়ে প্লাটফরমে সর্বস্তরের জনতার এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়। এ সময় দিনাজপুর থেকে ছেড়ে আসা ঢাকাগামী আন্তঃনগর দ্রুতযান এক্সপ্রেস ট্রেন আত্রাইয়ে পৌঁছলে শতশত জনতা রেললাইনে দাঁড়িয়ে গেলে চালক ট্রেন থামিয়ে দেন। প্রায় ১০ মিনিট পর্যন্ত অপেক্ষার পর ট্রেনটি আবার ছেড়ে যায়।

 

গত ২০১৫ সালের অক্টোবর মাসেও একই দাবিতে মানববন্ধন কর্মসূচীসহ বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছিল। সে সময় একমাত্র নীলসাগর এক্সপ্রেস ছাড়া অন্যান্য ঢাকাগামী ট্রেন মিটারগেজে চলার অজুহতে এ স্টেশনে স্টপেজ কার্যকর করেননি।

স/অ