আতিয়া ভবনের তিনতলা পর্যন্ত পরিষ্কার!

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সিলেটের শিববাড়ির পাঁচতলাবিশিষ্ট আতিয়া মহলের তিনতলা পর্যন্ত পরিষ্কার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। বাকি দুই তলা পরিষ্কারের পর ভবনটি পুলিশের কাছে হস্তান্তর করা হবে।

 

আজ শনিবার সন্ধ্যায় সিলেট-৯ এর সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

 
বেনজীর আহমেদ বলেন, আতিয়া মহলে এ পর্যন্ত নয়টি বোমা উদ্ধার শেষে নিষ্ক্রিয় করা হয়েছে। ভবনের তিনতলা পর্যন্ত পরিষ্কার করা হয়েছে। বাকি কাজগুলোও দ্রুততার সঙ্গে শেষ করা হবে। এ জন্য ভবনের বাসিন্দাদের ধৈর্য ধরতে হবে। এ অভিযান শেষ হলে ভবনটি পুলিশের কাছে বুঝিয়ে দেওয়া হবে।

 

র‍্যাবের ডিজি বলেন, আতিয়া মহলের ভেতরে পাওয়া নয়টি বিস্ফোরক ও বাইরে বিস্ফোরিত দুটি বোমার রাসায়নিক উপাদান পরীক্ষার জন্য সেগুলো র‍্যাবের গবেষণাগারে পাঠানো হয়েছে। বিস্ফোরকগুলোর উপাদান দেশের, না বাইরের তা পরীক্ষার পরই বোঝা যাবে।

 

আতিয়া মহলের ২৮ পরিবার ভবনের ভেতরের মালামাল নিয়ে আসতে পারবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বেনজীর আহমেদ বলেন, বিস্ফোরণ ও গুলিতে ভবনের জিনিসপত্রের অনেক ক্ষতি হয়েছে। র‍্যাবের অভিযান শেষ হওয়ার পর ভবনটি পুলিশের কাছে হস্তান্তর করার পর বাড়ির বাসিন্দারা যেন পুলিশের সঙ্গে যোগাযোগ করে।

 

এ ছাড়া পয়লা বৈশাখে সর্বোচ্চ নিরাপত্তাব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন র‍্যাবের প্রধান। তবে পয়লা বৈশাখে জঙ্গিদের কোনো ধরনের হামলার আশঙ্কা নেই বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন র‍্যাব ৯-এর অধিনায়ক আলী হায়দার আজাদ, র‍্যাবের বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটের লেফটেন্যান্ট কর্নেল আরিফুল ইসলাম মাহমুদ, সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (মিডিয়া) জেদান আল মুসাসহ র‍্যাব ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 
এর আগে সিলেট পৌঁছে আতিয়া মহল পরিদর্শন করে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন বোমা হামলায় আহতদের দেখতে যান বেনজীর আহমেদ।

 

গত ২৩ মার্চ বৃহস্পতিবার দিবাগত রাতে সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকায় জঙ্গি আস্তানার বিষয়টি টের পেয়ে আতিয়া মহলের চারদিকে অবস্থান নেয় আইনশৃঙ্খলা বাহিনী। পরে ২৫ মার্চ শনিবার সকাল থেকে সেনাবাহিনীর প্যারাকমান্ডোদের ‘অপারেশন টোয়াইলাইট’ পরিচালিত হয়। সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল আনোয়ারুল মোমেন এর নেতৃত্ব দেন। অভিযানের শুরুতে উদ্ধার করা হয় ওই ভবনে অবরুদ্ধ থাকা ৭৮ জনকে। ওই দিন রাতে আতিয়া মহলের অদূরে এক ঘণ্টার ব্যবধানে দুটি বোমা বিস্ফোরণের ঘটনায় র‍্যাব ও পুলিশ কর্মকর্তাসহ সাতজন নিহত এবং অর্ধশত ব্যক্তি আহত হন। ২৮ মার্চ সন্ধ্যায় শেষ হয় ‘অপারেশন টোয়াইলাইট’। অভিযানে নিহত হয় চার জঙ্গি।

 

এরপর ৩ এপ্রিল থেকে আতিয়া মহলে অভিযান চালাচ্ছে র‍্যাবের বোমা নিষ্ক্রিয়করণ দল। ওই দিন তারা ভবনের নিচতলায় পড়ে থাকা দুই জঙ্গির লাশ উদ্ধার করে।

সূত্র: এনটিভি